কিছুদিন আগেই রাশিয়া জানিয়েছে ইউক্রেনের যুদ্ধে তারা বেশ কিছু শিক্ষানবিশ সেনাদের পাঠিয়েছে। তাদের মধ্যে অনেককেই বন্দি করেছে ইউক্রেন সরকার। সেই তরুণ শিক্ষানবিস রাশিয়ান সেনাদের মায়েদের কাছে এবার অনুরোধ জানালেন জেলেনস্কি(Zelenskyy)।

শনিবার একটি বিশেষ ভিডিও বার্তার মাধ্যমে তিনি রুশ সেনা কর্মীদের মায়েদের কাছে ঘুরিয়ে যুদ্ধ বন্ধের আর্জি জানান। ভিডিওতে ইউক্রেনের প্রেসিডেন্ট রাশিয়ার মহিলাদের কাছে অনুরোধ করেন তারা যেন নিজেদের ছেলেদের খোঁজ নেন এবং তাদের যুদ্ধে যেতে নিষেধ করেন।

তিনি বলেন, ‘আমি রাশিয়ার মায়েদের কাছে আবারও অনুরোধ করছি, বিশেষ করে যাঁদের ছেলেরা যুদ্ধে যাচ্ছেন, দয়া করে বিদেশে ছেলেদের যুদ্ধে পাঠাবেন না। খোঁজ নিন আপনার ছেলে কোথায় রয়েছে। যদি বিন্দুমাত্র আন্দাজ করতে পারেন যে আপনার ছেলেকে ইউক্রেনে যুদ্ধে পাঠানো হতে পারে, দ্রুত তাঁকে বাধা দিন।’

সাথে জেলেনস্কি(Zelenskyy) আরো যোগ করেন, ‘এই ভয়ংকর যুদ্ধ ইউক্রেন কখনওই চায়নি। আজও চায় না। কিন্তু আমরা প্রয়োজনে নিজের দেশকে রক্ষা করব।’

প্রসঙ্গত, সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু রাশিয়ার মহিলা কয়েকদিন ধরেই দাবি করছেন সেনাবাহিনীতে যোগ দেওয়া তাদের ছেলেদের বর্তমান অবস্থান সম্পর্কে তারা জানেন না। অন্যদিকে কিছুদিন আগেই ইউক্রেনে রাশিয়ার বন্দি সৈন্যদের মায়েদের সীমান্তে আসার অনুরোধ জানানো হয়েছিল কিয়েভের তরফে। সীমান্ত থেকেই তাদের ছেলেদের ফেরত নিয়ে যাওয়ার কথা জানানো হয়েছিল।

এমনকি বন্দি রুশ সেনাদের ফেরানোর বন্দোবস্ত করার জন্য ইউক্রেন প্রতিরক্ষা মন্ত্রকের তাদের ফোন নম্বর ও ইমেইল আইডি দিয়ে দেয়। জানানো হয় সেখানে যোগাযোগ করলেই বন্দী রাশিয়ান সেনাদের ফেরানোর বন্দোবস্ত করা যাবে।