শনিবার আমেরিকা ঘোষণা করেছে যে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে অতিরিক্ত ২০০ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ১৫০০ কোটি টাকার অস্ত্র-সরঞ্জাম তারা পাঠাবে। স্বভাবতই আমেরিকার এই সিদ্ধান্তে ক্ষুব্ধ রাশিয়া(Russia)।

খবরটি প্রকাশিত হওয়ার পরেই ক্রেমলিন সতর্কবার্তা দিয়েছে যে এবারে মার্কিন অস্ত্র বহনকারী কনভয়গুলিকে লক্ষ্য করেই হামলা চালাবে রুশ সেনা। জানা যাচ্ছে মার্কিন হাতিয়ার গুলির মধ্যে রয়েছে ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, অ্যান্টি এয়ারক্রাফট গান, এবং অন্যান্য বিধ্বংসী মিসাইল।

তবে রাশিয়ার(Russia) বিরুদ্ধে ইউক্রেনকে অস্ত্রের যোগান দেওয়া আমেরিকার জন্য এই প্রথম নয়। ২০১৪ সালে ক্রিমিয়া দখলের পর রাশিয়া বিরুদ্ধে বিভিন্ন সময় কিয়েভকে অস্ত্রের যোগান দিয়ে এসেছে আমেরিকা। এখনো পর্যন্ত আমেরিকা প্রায় ১২০ কোটি মার্কিন ডলারের সামরিক সরঞ্জাম তুলে দিয়েছি ইউক্রেনের হাতে।

আমেরিকা ইউক্রেনকে অস্ত্র দিয়ে সাহায্য করবে খবরটি প্রকাশ হওয়ার পরেই মস্কো থেকে রুশ ডেপুটি ফরেন মিনিস্টার সের্গেই রিয়াবকোভ সতর্ক বার্তা দিয়েছেন, ‘ইউক্রেনে আসা অস্ত্রবোঝাই কনভয়ে হামলা চালাতে পারে রাশিয়া। এই বিষয়ে আমরা আমেরিকাকে সতর্ক করছি।’

অন্যদিকে ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা জানিয়েছেন, ”মারিওপোল, খারকভ, চেরনিহিভ-সহ একাধিক শহরে বোমাবর্ষণ করেছে রাশিয়া। খেরসন শহরে জনসমর্থন পেতে রাশিয়া সেখানে একটি গণভোটও পরিচালনা করার পরিকল্পনা করেছে।”

এই সতর্কবার্তা পরেই তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা আরও বেড়ে গেল এমনটাই মনে করছে আন্তর্জাতিক মহল।