ইউক্রেন রাশিয়া যুদ্ধের আবহে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পেট্রোপণ্যের দাম বৃদ্ধির কথা আশঙ্কা করা হচ্ছে। এই অবস্থায় যাতে সাধারণ মানুষ ব্যাটারি চালিত বৈদ্যুতিক এবং সিএনজি চালিত গাড়ি(Electric and CNG Vehicle) ব্যবহার করেন সেই বিষয়ে উৎসাহ দিতে বাজেটে বড় ঘোষণা করল রাজ্য সরকার। জানা যাচ্ছে রাজ্য বাজেটে রেজিস্ট্রেশন ফি এবং রোড ট্যাক্সে ছাড়ের প্রস্তাব দেওয়া হয়েছে।

আজ রাজ্য বাজেট পেশ করার সময় অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন, ব্যাটারি চালিত বৈদ্যুতিক এবং সিএনজি চালিত গাড়ির(Electric and CNG Vehicle) ক্ষেত্রে দু’বছরের রেজিস্ট্রেশন ফি এবং রোড ট্যাক্স মকুব করা হবে। জানা যাচ্ছে ব্যাটারি চালিত দুই চাকার গাড়ি এবং চার চাকার ইলেকট্রিক গাড়ি কেনা ও পরিবহনে বেসরকারি বিনিয়োগের উৎসাহ দিতে ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে এই ছাড় প্রস্তাব করা হয়েছে।

ইতিমধ্যেই পরিবহন নিগমের বাসগুলোকে সিএনজি জ্বালানিতে পরিবর্তন করার কাজ শুরু হয়ে গেছে। ডব্লিউবিটিসি-এর ৩০০ টি বাস এসবিএসটিসি-এর ১০০টি বাস এবং বেসরকারি বাস মালিকদের বাসের জ্বালানি বদল এর কথা বলা হয়েছে। জানা যাচ্ছে কিছু কাজ শুরু হয়ে গিয়েছে। বাসগুলি জ্বালানি বদল করে নিলে পেট্রোলের দাম ভবিষ্যতে বৃদ্ধি পেলেও বাসের খরচ আর বাড়বেনা। ফলে ভবিষ্যতে বাসের ভাড়া বৃদ্ধিও হবে না।

মূলত বাসের মালিকরা যাতে জ্বালানি বদলে আগ্রহী হন সেই কারণেই ট্যাক্স এবং রেজিস্ট্রেশন ফিতে ছাড় দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। পাশাপাশি এই ছাড় ঘোষণার পরে বৈদ্যুতিক গাড়ি(Electric and CNG Vehicle) কেনার আগ্রহ বাড়বে বলেই মনে করছে রাজ্য সরকার।