ইউক্রেনের সাথে যুদ্ধ ঘোষণার পরেই রাশিয়ার(Russia) ওপর বিভিন্নভাবে আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমী দেশগুলি। ‘সুইফট’ থেকে বাদ যাওয়াই হোক কিংবা মার্কিন বহুজাতিক সংস্থা গুলির রাশিয়ার সাথে
ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করা, যুদ্ধের কয়েকদিনে বিভিন্ন ভাবে অর্থনৈতিক দিক থেকে রাশিয়াকে কোণঠাসা করেছে আমেরিকা।

কিন্তু এবার তার বিরুদ্ধে হুঁশিয়ারি জানাল রাশিয়া(Russia)। রাশিয়া তরফে স্পষ্ট ভাবে জানানো হয়েছে আর্থিক নিষেধাজ্ঞা না তুললে তার চরম পরিণতি ভুগতে হবে পশ্চিমী দেশ গুলিকে। রাশিয়ার হুঁশিয়ারি অনুযায়ী পশ্চিমী দেশগুলি আর্থিক নিষেধাজ্ঞা না তুললে রক্ষণাবেক্ষণের অভাবে ভেঙে পড়তে পারে আন্তর্জাতিক স্পেস স্টেশন।

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধে ইউক্রেনকে পরোক্ষ ভাবে সাহায্য করেছে পশ্চিমী দেশগুলি, বিশেষত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুদ্ধবিমান এর জন্য পোল্যান্ডের সাথে কথা বলা হোক বা জি-৭ গোষ্ঠী এবং ইউরোপীয় ইউনিয়নের সাথে কথা বলা, সবক্ষেত্রেই ইউক্রেনকে পরোক্ষভাবে সাহায্য করছে মার্কিন প্রেসিডেন্ট। তাই এবার আমেরিকাসহ পশ্চিমের দেশগুলোকে হুঁশিয়ারি দিল রাশিয়া(Russia)।

রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রিয় রোগোজিন জানিয়েছেন পশ্চিমী দেশগুলির রাশিয়ার ওপরে জারি করা আর্থিক নিষেধাজ্ঞা রাশিয়ার মহাকাশ গবেষণায় প্রভাব ফেলবে যার ফলে মহাকাশ গবেষণা কেন্দ্রের রক্ষণাবেক্ষণে প্রভাব পড়বে। তাই যেকোনো সময় ভেঙে পড়তে পারে মহাকাশ গবেষণা কেন্দ্রের রাশিয়ার একাংশ। প্রসঙ্গত, মহাকাশ গবেষণা কেন্দ্রে রাশিয়ার(Russia) অংশ গবেষণাগারের কক্ষপথ ঠিক রাখার কাজ করে। তাই যদি রাশিয়া কোন সময় মনে করে তবে তা মহাকাশ থেকে যেকোনো সময় তা পৃথিবীর মাটিতে আছড়ে ফেলতে পারে। তাই পশ্চিমী দেশ গুলিকে রাশিয়ার ওপর থেকে আর্থিক নিষেধাজ্ঞা তুলে দেওয়ার হুঁশিয়ারি দিল রাশিয়া।