রুশ সামরিক বাহিনী ইউক্রেনে হামলা করার পরেই একের পর এক মর্মান্তিক ছবি ও খবর সামনে আসছে প্রতিদিন। ইউক্রেনের বড় শহরগুলি যেমন কিয়েভ, খারকিভ, মারিউপোল, সুমিতে হামলার গতি আরো তীব্রতর করছে রাশিয়া। আর এবার মারিউপোলে(Mariupol) রাশিয়ান সেনাদের হামলার বীভৎসতা থেকে রেহাই পেল না এক শিশু হাসপাতাল। শিশু হাসপাতালটি রুশ সেনাদের হামলার পরে এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। জানা যাচ্ছে হাসপাতালটিতে প্রসূতি এবং শিশুরা ভর্তি ছিলেন এবং বহু শিশুর চিকিৎসাও চলছিল।

সোশ্যাল মিডিয়ায় মারিউপোল(Mariupol) শহরের আধিকারীকরা একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে বিভিন্ন বহুতলের একাংশ কার্যত ধুলিকণায় পরিণত হয়েছে। ইউক্রেন প্রশাসন দাবি করেছে পুতিন সেনারা ওই শিশু হাসপাতালের উপরে বেশ কয়েকটি ভারি বোমা নিক্ষেপ করে। যার ফলে হাসপাতালটি পরিণত হয় ধ্বংসস্তূপে। এমনকি ঠিক কত জনের মৃত্যু হয়েছে ঘটনাস্থলে তাও সঠিকভাবে বলতে পারছেনা ইউক্রেন প্রশাসন।

মারিউপোল(Mariupol) শহরের আধিকারিকদের শেয়ার করা ভিডিওটি প্রকাশ পাওয়ার পরেই সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি(Volodymyr Zelenskyy)। তিনি টুইট করেন, ‘রাশিয়ার সেনা এক প্রসূতি হাসপাতালের ওপর সরাসরি হামলা চালিয়েছে। সাধারণ মানুষ থেকে শিশু-সহ চিকিত্সক, স্বাস্থ্যকর্মীরা সকলেই ধ্বংসস্তূপের তলায় চাপা পড়েছেন। নৃশংসতা! উপেক্ষা করার মধ্যে দিয়ে বিশ্ব কতদিন এই সন্ত্রাসকে প্রশ্রয় দেবে! এখনই আকাশসীমা বন্ধ করুন! হত্যালীলা বন্ধ করুন! আপনাদের সেই ক্ষমতা আছে। কিন্তু, আপনারা মানবতা হারিয়ে ফেলেছেন।’

এর আগেও রুশ সেনাদের বিরুদ্ধে বিভিন্ন প্রসূতি হাসপাতাল এবং শিক্ষাক্ষেত্রের ওপর বোমা বর্ষণের অভিযোগ উঠেছিল। কিন্তু সেই অভিযোগ অস্বীকার করে রাশিয়া। ইউক্রেনে ধ্বংসলীলা চালাবার পরে রাশিয়ার বিরুদ্ধে মানবতা ভঙ্গের অভিযোগকে স্বীকৃতি দিয়েছিল রাষ্ট্রসংঘ। আর এবার মারিউপোল(Mariupol) শিশু হাসপাতালের ওপর বোমাবর্ষণ সেই অভিযোগকেই সীলমোহর প্রদান করল।