২০২০ মার্চ মাস থেকে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পরেই গোটা জনজীবনকে ভোগান্তির শিকার হতে হয়। জনজীবনের সাথে সাথে পরিবহন ব্যবস্থাও দুই বছরের জন্য ব্যাহত হয়েছিল। দীর্ঘ সময় ধরে রেল পরিষেবা বন্ধ ছিল(Indian Railway)। কিন্তু কিছু কিছু দূরপাল্লার ট্রেন চলছিল। সেই দূরপাল্লার ট্রেনগুলিতে যাত্রীদের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রটোকল(Standard Operating Protocol) জারি করা হয়েছিল যা কয়েকটি বিধি-নিষেধ আরোপ করেছিল।

সেই বিধিনিষেধের মধ্যে বলা হয়েছিল ট্রেনের ভিতরে কোন লিনেন, কম্বল এবং পর্দা দেওয়া হবে না। কিন্তু চলতি বছরে কোভিড পরিস্থিতির অনেকটাই পরিবর্তন হয়েছে বলে বেশ কয়েকটি ক্ষেত্রে বিভিন্ন বিধি-নিষেধ শিথিল করা হয়। এবার তার অন্তর্ভুক্ত হলো রেল(Indian Railway)।

দূরপাল্লার ট্রেনের শীততাপ নিয়ন্ত্রিত কামরাগুলিতে লিনেন, কম্বল এবং পর্দা সরবরাহের বিষয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিল রেল কর্তৃপক্ষ(Indian Railway)। বৃহস্পতিবার রেল মন্ত্রক ও রেল বোর্ড যৌথ বিবৃতিতে জানায় যে এখন থেকে দূরপাল্লার এসি কামরায় আগের মতই কম্বল ও পর্দা দেওয়া হবে।

২০২০ সালের ১১ই মে করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে ট্রেনে কম্বল, বালিশ, তোয়ালে, চাদর দেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে রেল কর্তৃপক্ষ(Indian Railway)। তারপর দু’বছর সেই পরিষেবা বন্ধ রাখে রেল কর্তৃপক্ষ। ফের এই বৃহস্পতিবার থেকে সেই পরিষেবা চালু হবে বলে জানা যাচ্ছে।