পরিবহন ব্যবস্থায় কয়লা, পেট্রোল, ডিজেলের মতো জ্বালানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও এখন তার জায়গা নিয়েছে বিদ্যুৎ বা সৌরশক্তি চালিত যানবাহন। কিন্তু এইবার অস্ট্রেলিয়া এমন এক ট্রেন তৈরি করল যা চালাতে লাগবেনা কোনরকম জ্বালানি। মাধ্যাকর্ষণ শক্তির সাহায্যে নিজেদেরকে নিজেরাই চার্জ করে ট্রেনটি ছুটতে পারবে মাইলের পর মাইল। অস্ট্রেলিয়ার একটি মাইনিং কোম্পানী এমনটাই দাবি করেছে। অনেকটা সময় জ্বালানি ছাড়া ছুটতে পাড়া এই ট্রেনটির নাম দেওয়া হয়েছে ইনফিনিটি ট্রেন(Infinity Train)।

কিন্তু কি বৈশিষ্ট্য আছে এই ইনফিনিটি ট্রেনের(Infinity Train)? প্রস্তুতকারক সংস্থার দাবি এই ইনফিনিটি ট্রেন(Infinity Train) ব্যবহারের ফলে দূষণের মাত্রা তো কমবেই, সাথে ট্রেনের রিফুয়েলিংয়ের ঝামেলাও শেষ হবে। জানা যাচ্ছে এই ট্রেনের মাধ্যমে শূন্য কার্বন নির্গমন হবে এবং কম সময়ে ও কম খরচে লৌহ আকরিক সহজেই এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া যাবে। এই এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার মাঝেই ট্রেনটি স্বয়ংক্রিয়ভাবে চার্জ হবে এবং তার শক্তি কখনো ফুরাবে না।

উইলিয়ামস অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিং এর এই প্রযুক্তিটি কিনে ইতিমধ্যে কাজ শুরু করেছে মাইনিং কোম্পানী ফোর্টসকিউ। ফোর্টসকিউ এর সিইও এলিজাবেথ গেইনস বলেছেন যে ভবিষ্যতে এটি বিশ্বের সেরা, শক্তিশালী এবং সক্ষম বৈদ্যুতিক ট্রেন হিসাবে প্রকাশ পাবে।