ইউক্রেন রাশিয়ার সংঘর্ষ বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি করেছে। বিভিন্ন আন্তর্জাতিক বিশেষজ্ঞদের আশঙ্কা এই যুদ্ধ তৃতীয় বিশ্বযুদ্ধের অনুঘটক হিসেবে কাজ করতে পারে। কিন্তু ইউক্রেন চাইলেই যুদ্ধ থেমে যেতে পারে এমনটাই বার্তা দিল ক্রেমলিন(Kremlin)। সোমবার ক্রেমলিনের তরফে এক আধিকারিক বলেছেন মুহূর্তের মধ্যেই রাশিয়া-ইউক্রেন(Russia-Ukraine) এর উপরে চালানো সেনা অভিযান বন্ধ করে দিতে পারে। কিন্তু সেই জন্য ইউক্রেনকে মানতে হবে রাশিয়ার চারটি শর্ত।

কোন কোন চারটি শর্ত মানতে হবে ইউক্রেনকে? জানা যাচ্ছে চারটি শর্তের মধ্যে একটি শর্ত হলো অনতিবিলম্বে ইউক্রেনকে তাদের সেনা অভিযান বন্ধ করতে হবে। নিশ্চিত করতে হবে যেন ইউক্রেনের তরফে আর একটা গুলিও না চলে।

দ্বিতীয় শর্ত হিসেবে ক্রেমলিনের(Kremlin) তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে ইউক্রেনকে তাদের সংবিধান সংশোধন করতে হবে। অর্থাৎ রাশিয়া চায় না যে ইউক্রেন ন্যাটো বা ইউরোপীয় ইউনিয়নের মত সংগঠনের সাথে যুক্ত হয়।

তৃতীয় শর্ত হিসাবে ইউক্রেনকে বলা হয় যে ক্রিমিয়া কে রাশিয়ার একটি অংশ হিসাবে স্বীকার করে নিতে হবে। ক্রেমলিনের(Kremlin) তরফে জানানো হয় যে তারা ইতিমধ্যেই সে বিষয়ে আলোচনা সেরে ফেলেছেন।

চতুর্থ শর্ত হিসাবে ক্রেমলিনের তরফে জানানো হয় যে ডনেটস্ক(Donetsk) এবং লুগানস্ক(Lugansk) কে স্বাধীন দেশ হিসেবে মানতে হবে। রাশিয়া ইউক্রেন এর উপরে সামরিক অভিযান চালানোর আগেই এই দুই দেশকে স্বাধীন বলে মান্যতা দিয়েছিল। আর এবার কিয়েভ কেও তা মানতে হবে বলে জানিয়েছে ক্রেমলিন।

ক্রেমলিনের তরফে চারটি শর্ত দেওয়া হলেও ইউক্রেনের তরফে এই বিষয়ে কোন বক্তব্য জানানো হয়নি। রাশিয়া ইউক্রেনের সংঘাতপূর্ণ পরিস্থিতিতে ক্রেমলিনের(Kremlin) এই বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। ইউক্রেন এই শর্তগুলির পরিপ্রেক্ষিতে কি বলে এখন সেটাই দেখার।