ইউক্রেন ও রাশিয়ার(Russia-Ukraine) সংঘর্ষের আজ ১২ তম দিন। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে হওয়া দ্বিতীয় শান্তি বৈঠকে দুই দেশ মানবিক করিডর গড়ে তোলার কথা ঠিক করে। সেই কথা মতোই গতকাল অর্থাৎ রবিবার রাশিয়া দ্বিতীয় সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা করেছিল। তারপরেই আজ তৃতীয়বারের জন্য সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করল তারা।

যুদ্ধকালীন পরিস্থিতিতে আটকে পড়া সাধারন নাগরিকদের উদ্ধার কাজের জন্যই গড়ে তোলা হয়েছে এই মানবিক করিডোর। আজ ভারতীয় সময় দুপুর ১২:৩০ থেকে ৩:৩০ পর্যন্ত সাময়িক যুদ্ধবিরতি ছিল ইউক্রেনের। জানা যাচ্ছে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ(Emmanuel Macron)-এর অনুরোধেই এই যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে।

ইউক্রেনের বড় শহরগুলিকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে রুশ বাহিনী(Russia-Ukraine)। বিশেষত কিয়েভ, খারকিভ, সুমি, মারিউপোল শহরগুলিতে অনবরত আক্রমণ চালাচ্ছে রাশিয়া। ফলে এই যুদ্ধের পরিস্থিতিতে সেখানে আটকে পড়েছেন বহু মানুষ। তাদের উদ্ধার করার জন্যই মানবিক করিডর এর ব্যবস্থা করা হয়েছে। পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেনে এখনো পর্যন্ত আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের জন্য দুই দেশের কাছেই সেফ করিডর তৈরি করার আবেদন জানিয়েছেন।

রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) সংঘর্ষ এখনো থামেনি। যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে প্রথম ও দ্বিতীয় শান্তি বৈঠক হলেও সেখানে নির্দিষ্ট কোনো সমাধান পাওয়া যায়নি। তাই তৃতীয়বারের জন্য আবারো দুই দেশের প্রতিনিধিরা বেলারুশ সীমান্তে শান্তি বৈঠক করবেন বলে জানা যাচ্ছে।