কিছুদিন আগেই রাশিয়ায়(Russia) নিষিদ্ধ হলো ফেসবুক এবং টুইটার। রুশ সরকারের তরফে বলা হয়েছিল ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের ব্যাপারে ভুল খবর প্রচার করা হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। তাই রাশিয়ায় নিষিদ্ধ হয়েছে ফেসবুক ও টুইটার সহ বেশ কয়েকটি সাইট। কিন্তু অনেকের মতে ফেসবুক, টুইটার নিষিদ্ধ করা প্রতিবাদীদের কণ্ঠরোধ ছাড়া আর কিছুই নয়। এই পরিস্থিতিতে রাশিয়ায়(Russia) এবার বন্ধ করা হলো নেটফ্লিক্স(Netflix) এবং টিকটকের(Tiktok) মতো জনপ্রিয় অ্যাপ।

অ্যাপগুলো বন্ধ হওয়ার কারণ হিসেবে জানা যাচ্ছে এই অ্যাপগুলির মাধ্যমে যুদ্ধের বিষয়ে ভুয়ো খবর ছড়িয়ে পড়ছে। এছাড়াও লাইভ স্ট্রিমিং এর সাহায্যে যুদ্ধের আক্রমণ সম্পর্কে তথ্যগুলি ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ছে যা রোধ করতেই এরকম সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। টিকটক সংস্থাটি একাধিক টুইট বার্তায় জানিয়েছে, ‘আমরা এই আইনের সুরক্ষার প্রভাব পর্যালোচনা করার সময় আমাদের ভিডিও পরিষেবাতে লাইভস্ট্রিমিং এবং নতুন বিষয়বস্তু স্থগিত করা ছাড়া আমাদের আর কোন বিকল্প নেই।’

নেটফ্লিক্সও রাশিয়ায়(Russia) তাদের কাজ বন্ধ করে দিচ্ছে। রাশিয়ায়(Russia) তাদের এক মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে। জানা যাচ্ছে নতুন কোনো গ্রাহক আর সাইন আপ করতে পারবেন না। কিন্তু যাদের ইতিমধ্যে অ্যাকাউন্ট আছে তাদের সাথে কি হবে তা এখনও পর্যন্ত স্পষ্ট করে বলা হয়নি।