ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার কার্য নিয়ে ইতিমধ্যেই তৎপরতা দেখিয়েছে ভারত সরকার। অপারেশন গঙ্গার অধীনে বহু ভারতীয় দেশে ফিরে আসলেও এখনো বহু ভারতীয় আটকে রয়েছেন ইউক্রেনে। তাদের দেশে ফেরানো নিয়ে এবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে কথা বললেন নরেন্দ্র মোদি(Modi-Zelenskyy)। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি জেলেনস্কির সাথে কথা হয় নরেন্দ্র মোদির। সেখানে ভারত যেন রাষ্ট্রপুঞ্জে ইউক্রেনকে সমর্থন করে এমনটাই আবেদন জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি(Volodymyr Zelenskyy)। কিন্তু রাষ্ট্রপুঞ্জে ভোটদান থেকে বিরত থেকেছে ভারত।

সোমবার মোদি-জেলেনস্কির(Modi-Zelenskyy) কথোপকথন ৩৫ মিনিট ধরে চলে। ভারতীয় পড়ুয়াদের উদ্ধারের বিষয়ে আলোচনা হয় তাদের মধ্যে। একই দিনে নরেন্দ্র মোদী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের(Vladimir Putin) সাথেও এই এক বিষয়েই কথা বলেন। তবে জানা যাচ্ছে তাদের কথোপকথন ছিল এক ঘন্টার।

ইউক্রেনের বড় বড় শহর গুলি রুশ সেনার হামলায় রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বিশেষ করে সুমিতে ক্রমাগত হামলা হয়ে যাওয়ার কারণে সেখানে আটকে থাকা ৭০০ পড়ুয়াকে উদ্ধার করা ভারতের কাছে এখন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এই পরিস্থিতিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই সেফ করিডর গড়ে তোলার আবেদন জানিয়েছেন দুই দেশকেই। জানা যাচ্ছে এর মধ্যেই ৭৬টি বিমানে ইউক্রেন থেকে ১৫,৯২০ জন নাগরিককে উদ্ধার করেছে ভারত।