ইউক্রেন থেকে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে ফের সেফ করিডরের আর্জি জানালো ভারত সরকার। মানবিক করিডোর গড়ে তোলার জন্য ইতিমধ্যেই রাশিয়া সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে। কিন্তু তার পরেও ইউক্রেন ভারতীয়দের জন্য নিরাপদ নয় বলে জানাচ্ছে বিদেশমন্ত্রক। তাই ইউক্রেন ও রাশিয়া দুইদেশের কাছেই ভারতের বিদেশমন্ত্রকের(MEA) তরফে সেফ করিডর তৈরি করার আর্জি জানানো হয়েছে।

বিদেশমন্ত্রকের(MEA) তরফ এ বলা হয়েছে খারকিভ থেকে সমস্ত ভারতীয়দের নিরাপদে সরানো গেলেও তাদের নিরাপদে দেশে ফেরাতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে। তাই নতুন করে যাতে কোনো বিপদ না ঘটে তার জন্যই দুই দেশের কাছে সেভ করিডর তৈরি আর্জি জানিয়েছে ভারতের বিদেশমন্ত্রক(MEA)। প্রসঙ্গত, কিছুদিন আগেই ভারতীয় দূতাবাসের নির্দেশ অনুযায়ী তাড়াতাড়ি কিয়েভ ছাড়ার পথে গুলিবিদ্ধ হয় এক ভারতীয় পড়ুয়া। তাই এবারে কোন ঝুঁকি নিতে চাইছে না ভারতের বিদেশমন্ত্রক(MEA)।

চাপের মুখে ইউক্রেনের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। অর্থনৈতিক দিক থেকে রাশিয়াকে কোণঠাসা করার জন্য পশ্চিমের দেশ গুলি একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করছে রাশিয়ার ওপর। এমনকি ভিসা, মাস্টারকার্ড এর মতো কার্ডের মাধ্যমে আর্থিক লেনদেন পরিষেবা দেওয়ার সংস্থাগুলিও রাশিয়ায় পরিষেবা বন্ধ করে দিয়েছে। অন্যদিকে পুতিন ক্রমাগত পশ্চিমের দেশগুলোতে হুঁশিয়ারি দিয়ে চলেছে যাতে কেউ ইউক্রেনকে না সাহায্য করে। এমনকি রাশিয়ায় ফেসবুক ও টুইটারও নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। আপাতত মানবিকতার স্বার্থে সাধারণ মানুষের জন্য সেফ করিডর তৈরির আশ্বাস দিয়েছেন পুতিন।