রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে হামলা চালানোর পরে কেটে গেছে ১১ দিন। ইউক্রেন তছনছ করে ফেলেছে রুশ বাহিনী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelenskyy) বিভিন্ন দেশকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য আবেদন জানিয়েছেন। ইউরোপীয় দেশগুলোর কাছে যুদ্ধ বিমান দিয়ে সাহায্য করার আবেদন জানিয়েছে ইউক্রেন। সেই আবেদনে এবার সাড়া দিল আমেরিকা। রবিবার ফোনে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন(Biden)।

বাইডেন(Biden) ইতিমধ্যে পোল্যান্ডকে অনুরোধ করেছে যুদ্ধজাহাজ দিয়ে সাহায্য করার জন্য। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে ইউক্রেনকে যুদ্ধজাহাজ দিয়ে পোল্যান্ড যদি সাহায্য করে তবে তাঁদের যা ক্ষতি হবে তার ক্ষতিপূরণ দিয়ে দেবে আমেরিকা। শুধু ক্ষতিপূরণ নয়, যুদ্ধবিমান গুলির জ্বালানি সহ অন্যান্য খরচ আমেরিকা দেবে বলে জানানো হয়েছে। পোল্যান্ড ছাড়াও ইউক্রেনের অন্যান্য বন্ধুদেশগুলির কাছেও একই প্রস্তাব রেখেছে আমেরিকা। এক সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছে আমেরিকার এই প্রস্তাবে রাজি হয়ে গিয়েছে পোল্যান্ড।

রবিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি টুইট করে জানান তার সাথে বাইডেনের(Biden) ফোনে কথা হয়েছে। জানা যাচ্ছে ইউক্রেনের সুরক্ষা থেকে রাশিয়ার উপরে চাপানো অর্থনৈতিক নিষেধাজ্ঞা, সব বিষয় মিলিয়ে প্রায় আধ ঘন্টা কথা হয়েছে দুই নেতার। সরাসরি সেনা না পাঠালেও পরোক্ষভাবে ইউক্রেনের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর আমেরিকা। আমেরিকার এই পদক্ষেপ রাশিয়ার আগ্রাসন আরো বাড়িয়ে তোলে কিনা এখন সেটাই দেখার।