ন্যাটো(NATO) জোটের কাছে ইউক্রেনের আকাশকে নো-ফ্লাই জোন ঘোষণা করার আবেদন জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি(Volodymyr Zelenskyy)। কিন্তু ইউক্রেনের এই দাবিকে সমর্থন করেনি কোন দেশ, তাই সেই আবেদন খারিজ করে দেয় ন্যাটো। ন্যাটোর এই সিদ্ধান্ত নেওয়ার পরেই ন্যাটো জোটের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন জেলেনস্কি(Volodymyr Zelenskyy)। তার দাবি অর্থ ও প্রাণহানি নিশ্চিত জেনেও ইউক্রেনের আকাশপথে রাশিয়াকে হামলা চালানোর ছাড়পত্র দিছে ন্যাটো।

কিন্তু কেন ইউক্রেনের দাবিকে নাকচ করল ন্যাটো? ন্যাটোর দাবি ইউক্রেনের এই আবেদনকে মেনে নিলে রাশিয়ার সঙ্গে পরমাণু যুদ্ধের সম্ভাবনা বেড়ে যাবে। ন্যাটো জোটের প্রধান জেন্স স্টলটেনবার্গ(Jens Stoltenberg) বলেছেন, “ইউক্রেনের আকাশে নো ফ্লাই জোন তৈরি করতে হলে ন্যাটোকে যুদ্ধবিমান পাঠাতে হবে। শুধু তাই নয়, প্রয়োজনে হানাদার রুশ ফাইটার জেটগুলিকে গুলি করে নামতে হবে। আর তেমনটা হলে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ব আমরা।”

কিন্তু ন্যাটোর এই যুক্তির বিরুদ্ধে পাল্টা জেলেনস্কি(Volodymyr Zelenskyy) বলেছেন, “ইউক্রেনের আকাশপথকে সুরক্ষা দিতে নারাজ ন্যাটো। তারা এমন একটা ধারণা তৈরি করেছে যে আকাশপথ বন্ধ করলে সরাসরি রাশিয়ার সঙ্গে যুদ্ধ বেধে যাবে। এটা এমন দুর্বল ও অনিশ্চয়তায় জর্জরিতদের ধারণা যাদের কাছে আমাদের চেয়ে অনেক বেশি অস্ত্র রয়েছে। আজ থেকে সব মৃত্যুর দায় ন্যাটোর।”

ইউক্রেন রাশিয়া(Ukraine-Russia) সংঘর্ষের দশ দিন হয়ে গেল। ক্রমাগত বোমা ও গুলিবর্ষণের মাধ্যমে ইউক্রেনকে কার্যত ধ্বংসস্তূপে পরিণত করেছে রাশিয়া। এই অবস্থায় রাশিয়াকে থামানোর জন্য ইউরোপীয় নেতাদের কাছে আবেদন জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelenskyy)। তার বক্তব্য “রাশিয়াকে থামানো না গেলে পুরো ইউরোপ শেষ হয়ে যাবে।”