রাশিয়া ও ইউক্রেনের দুই দেশের মধ্যে বড় ধরনের যুদ্ধ ( Russia-Ukraine conflict) প্রত্যক্ষ করছে বিশ্ব। রাশিয়া তিন দিক থেকে দেশটিকে ঘিরে ফেলায় ইউক্রেনে আটকে পড়া মানুষদের নিয়ে সবাই চিন্তিত। ভারত সরকার চলমান যুদ্ধের মধ্যে ইউক্রেন থেকে ভারতীয় ছাত্রদের ফিরিয়ে আনার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

এদিকে, আমাদের মধ্যে কেউ কেউ নিশ্চয়ই ভাবছেন যে কেন এই দুটি দেশ একে অপরের সাথে লড়াই করছে? নীচে সিনেমা এবং ডকুমেন্টারিগুলি রয়েছে যা আপনাকে সংকটকে ( Russia-Ukraine conflict) আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে৷

‘উইন্টার অন ফায়ার: ইউক্রেনের স্বাধীনতার লড়াই’ – ২০১৫

‘উইন্টার অন ফায়ার: ইউক্রেনের স্বাধীনতার লড়াই’ ইউরোমাইডান বিক্ষোভ সম্পর্কে যা ইউক্রেনে হয়েছিল, রাশিয়ার সাথে সম্পর্কের পক্ষে তাদের প্রাক্তন রাষ্ট্রপতি ভিক্টর ইয়ানুকোভিচের নেওয়া সিদ্ধান্তের কারণে।

‘হোমওয়ার্ড’- ২০১৯

ফিল্মটি একজন বাবা এবং তার ছোট ছেলেকে নিয়ে, যারা তাদের ছেলে/ভাই, নাজিনকে কবর দেওয়ার জন্য রাস্তা দিয়ে ইউক্রেন থেকে ক্রিমিয়ায় যান, যিনি রাশিয়ানদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন।

‘জনাব. জোন্স ২০১৯

এটি একটি জীবনীমূলক চলচ্চিত্র যা একজন ব্রিটিশ সাংবাদিক গ্যারেথ জোনসকে নিয়ে। 1933 সালে, গ্যারেথ সোভিয়েত ইউনিয়ন ভ্রমণ করেছিলেন যাতে তিনি হলডোমোরের পিছনের সত্যটি ( Russia-Ukraine conflict) খুঁজে পেতে পারেন। হলোডোমোর, কৃত্রিম দুর্ভিক্ষের কারণে লক্ষ লক্ষ ইউক্রেনীয় মারা গিয়েছিল। ইউক্রেন সরকার এটিকে গণহত্যা বলে ঘোষণা করেছে। যদিও রুশ সরকার এসব দাবি অস্বীকার করে।

আরও পড়ুন :Women’s Day 2022 : দেখে নিন কিছু নারীভিত্তিক ছবি