ইউক্রেনের বড় শহর গুলি লক্ষ্য করে হামলা চালাচ্ছে রাশিয়া(Russia-Ukraine)। আর এইবারে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা করলো পুতিন সেনা। ইউক্রেনের জাপোরিঝিয়া(Zaporizhzhia) শুক্রবার ভোরে রুশ সেনাবাহিনীর আক্রমণের পরে আগুনে পুড়ে যায়। এদিন টেলিগ্রামে পোস্ট করা একটি ভিডিওতে এনারহোদার প্ল্যান্টের মুখপাত্র আন্দ্রি টুজ(Andriy Tuz) বলেছেন “আমরা তাদের ভারী অস্ত্রের আগুন বন্ধ করার দাবি জানাচ্ছি। ইউরোপের বৃহত্তম পারমাণবিক শক্তি কেন্দ্রে সত্যিকারের হুমকির মুখোমুখি।”

জাপোরিঝিয়া(Zaporizhzhia) বিদ্যুৎ কেন্দ্রটির থেকে ইউক্রেনের এক-চতুর্থাংশ বিদ্যুৎ উৎপাদন হয়। প্ল্যান্টের মুখপাত্র বলেছেন রাশিয়ান সেনাদের(Russia-Ukraine) ছোড়া গুলিতে প্ল্যান্টের ৬টি চুল্লির মধ্যে একটিতে আগুন লেগে যায়। সংস্কারের অধীনে থাকায় চুল্লিটিতে কাজ বন্ধ রাখা হয়েছিল। চুল্লিটির ভিতরে পারমাণবিক জ্বালানীও ছিল।

রাশিয়ান সেনাদের(Russia-Ukraine) ক্রমাগত গুলিবর্ষণের ফলে কোন দমকলকর্মীরা আগুন এর কাছাকাছি যেতে পারেননি। নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের হোমপেজ থেকে লিংক করা একটি লাইভ স্ট্রিম ক্যামেরাতে দেখা গেছে প্ল্যান্টের পার্কিং লটের সামনের রাশিয়ান সেনার যানবাহন ঘুরছে। তারপরেই এক বিকট শব্দের সাথে বিস্ফোরণে কেঁপে ওঠে আশেপাশের ভবনগুলি। চারিদিক কালো ধোঁয়ায় ঢেকে যায়।

ইউক্রেনের বিদেশ বিষয়ক মন্ত্রী দিমিত্রো কুলেবা(Dmytro Kuleba) বলেছেন প্ল্যান্টের চারপাশে ইতিমধ্যেই আগুন ছড়িয়ে পড়েছে। যদি সেটি বিস্ফোরিত হয় তবে তা চেরনোবিলের তুলনায় ১০ গুণ বড় হবে।