হ্যাকারদের কবলে এবার মিশিগান মেডিসিন(Michigan Medicine)। আশঙ্কা করা হচ্ছে প্রায় ৩০০০ ডেটা অ্যাক্সেস করা হয়েছে। ইতিমধ্যেই সংস্থার পক্ষ থেকে ৩০০০ ক্লায়েন্টকে সতর্কবার্তা দেওয়া হয়েছে। মিশিগান মেডিসিনের প্রধান কম্প্লিয়ান্স অফিসার জিন স্ট্রিকল্যান্ড(Jeanne Strickland) বলেছেন, “রোগীর গোপনীয়তা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আমরা এই বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে নিয়েছি। মিশিগান মেডিসিন এই বিষয়টি তদন্ত করার জন্য অবিলম্বে পদক্ষেপ নিয়েছে এবং আমাদের রোগীদের ঝুঁকি কমাতে এবং হ্যাকিংয়ের পুনরাবৃত্তি প্রতিরোধে সহায়তা করার জন্য অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা বাস্তবায়ন করা হয়েছে।”

গত ২৩ ডিসেম্বর সাইবার আক্রমণের পর এক কর্মচারীর ইমেইল অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছিল বলেই জানিয়েছে মিশিগান মেডিসিন। ৬ জানুয়ারি পর্যন্ত পুরো বিষয়টি সামনে আসেনি। তারপরে ওই কর্মীটি পুরো ব্যাপার বুঝতে পারার পর স্বাস্থ্যব্যবস্থার তথ্যপ্রযুক্তি বিভাগে রিপোর্ট করা হলে ই-মেইল অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করে দেওয়া হয়। বৃহস্পতিবার হ্যাকিংয়ের কবলে পড়া ২৯২০ জন রোগীকে মিশিগান মেডিসিন সর্তক করে চিঠি পাঠাতে শুরু করেছে।

বিষয়টি তদন্তের সময় কর্মকর্তারা দেখেন যে হ্যাক করা ইমেইল গুলিতে রোগীদের নানা বিষয়- যেমন নাম, মোবাইল রেকর্ড নম্বর, ঠিকানা, জন্ম তারিখ, রোগ নির্ণয় এবং চিকিৎসা ও স্বাস্থ্য বীমার তথ্য রয়েছে। তবে স্বস্তির কথা এই যে সামাজিক নিরাপত্তা নম্বর, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা অন্যান্য অর্থ জড়িত অ্যাকাউন্টের তথ্য সেখানে পাওয়া যায়নি।

এছাড়াও ক্রেতাদের উদ্দেশ্যে মিশিগান মেডিকেল জানিয়েছে,”লঙ্ঘন সম্পর্কে উদ্বিগ্ন যে কেউ এবং যাঁরা আমাদের থেকে চিঠি পেয়েছেন, তাঁরা (৮৩৩) ৪৩০-২১৬৩ নম্বরে (মিশিগান মেডিসিন সহায়তা লাইন) কল করতে পারেন। এজেন্টের সঙ্গে কথা বলার সময় এনগেজমেন্ট # বি০২৮৬৪৯ উল্লেখ করুন। এই ফোন কলগুলির উত্তর দেওয়া হবে সোমবার থেকে শুক্রবার সকাল ৯টা থেকে রাত ১১টা পর্যন্ত। আর শনি ও রবিবার আপনারা কল করবেন সকাল ১১টা থেকে রাত ৮টার মধ্যে।”