প্রথম থেকেই রাষ্ট্রসঙ্ঘে(United Nation) ভারত নিজের নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে। এর আগেও দুইবার রাষ্ট্রসঙ্ঘের(United Nation) সাধারণ সভায় ভোটদান থেকে বিরত ছিল ভারত, চীন এর মতো দেশগুলো। আরও একবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভোটদান থেকে বিরত রইল ভারত। এর আগে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ভোটদান থেকে বিরত ছিল ভারত।

এই দিন সাধারণ সভায় তৃতীয় বার রাশিয়ার বিরুদ্ধে রেজোলিউশন আনা হয়েছিল। রাষ্ট্রসঙ্ঘের(United Nation) সাধারণ সভার ১৯৩ জন সদস্যের মধ্যে ১৪১ টি ভোট পড়েছে রাশিয়ার বিরুদ্ধে। পাঁচটি ভোট পড়েছে রাশিয়ার পক্ষে এবং ৩৫ জন সদস্য বিরত থেকেছেন ভোটদান থেকে। যার মধ্যে রয়েছে ভারতও।

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় তৃতীয়বার রেজোলিউশন আনার ক্ষেত্রে উদ্যোগী দেশগুলি হল আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, কানাডা, জার্মানি, আফগানিস্তান, তুরস্ক, সিঙ্গাপুর, আয়ারল্যান্ড সহ 100 টি দেশ।

জানা যাচ্ছে, বৃহস্পতিবার ইউএস, জাপান এবং অস্ট্রেলিয়ার সাথে কোয়াড বৈঠকে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। যুদ্ধের বিরোধিতা করলেও রাষ্ট্রসঙ্ঘে(United Nation) সরাসরি রাশিয়ার বিপক্ষে যায়নি ভারত। তাই এই পরিস্থিতিতে রাশিয়ার পাশাপাশি কোয়াড সদস্যদের সাথে সুসম্পর্ক জিইয়ে রাখাও ভারতের কাছে অন্যতম বড় চ্যালেঞ্জ।