রাশিয়া-ইউক্রেন(Ukraine Conflict) সংঘর্ষের আজ সপ্তম দিন। যুদ্ধবিরতি নিয়ে রাশিয়া-ইউক্রেনের মধ্যে প্রথম দফার আলোচনা সভা ইতিমধ্যে অনুষ্ঠিত হয়েছে সোমবার। বেলারুশের সীমান্ত শহর গোমেলে প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হয়। কিন্তু বৈঠকে কোনো সুনির্দিষ্ট সমাধানসূত্র মেলেনি। তাই দ্বিতীয় দফা আলোচনা অনুষ্ঠিত হবে বলে স্থির করা হয়েছিল। সেই বৈঠকটি আজ অনুষ্ঠিত হবে বলে মনে করা হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelenskyy)-র উপদেষ্টা রয়টার্স কে বলেছেন মস্কোর সঙ্গে বৈঠকের বিষয় নিয়ে আলোচনা চলছে। বৈঠকের জন্য এই মুহূর্তে একটি উল্লেখযোগ্য এজেন্ডা প্রয়োজন। অন্যদিকে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো(Vitali Klitschko) একটি অনলাইন পোষ্টে লিখেছেন, ‘রাশিয়া ইউক্রেনের রাজধানীর কাছাকাছি সেনা মোতায়েন করছে।’ সাথে তিনি এও বলেছেন ‘আমরা প্রস্তুতি নিচ্ছি এবং কিয়েভকে রক্ষা করব! কিয়েভ দাঁড়িয়ে আছে এবং দাঁড়িয়ে থাকবে।’

প্রথম দফার আলোচনা শেষ হতে না হতেই রুশ সেনা আরো জোরদার ভাবে হামলা চালায় ইউক্রেনের ওপরে(Ukraine Conflict)। ইউক্রেনের রাজধানী কিয়েভ(Kyiv) ও দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ(Kharkiv) এ অনবরত বোমাবর্ষণ এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হচ্ছে। অপরদিকে ইউক্রেনের তরফ থেকেও প্রতিরোধের দেওয়াল তোলা হচ্ছে। দুই তরফের এই যুদ্ধে প্রাণ হারিয়েছেন অসংখ্য সাধারণ নাগরিক এবং সেনা সামন্ত। গোটা ইউক্রেনে খাদ্য সংকট দেখা দিয়েছে। দ্বিতীয় দফায় বৈঠকের শেষেও কোন সুনির্দিষ্ট ফলাফল মিলবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই। যুদ্ধবিরতি নিয়ে রাশিয়া-ইউক্রেন এর আলোচনায় কোন সুনির্দিষ্ট সমাধান বেরোবে, নাকি আরও ধ্বংসাত্মক হামলা চালাবে রাশিয়া এখন এটাই দেখার।