ইউক্রেনের পরিস্থিতি ক্রমশ নাগালের বাইরে চলে যাচ্ছে। একের পর এক বিস্ফোরণে নিহত হচ্ছেন সাধারণ নাগরিক। গতকালই ভারতের এক পড়ুয়া নিহত হয়েছেন। রাশিয়ার তরফে জানানো হয়েছে ইউক্রেনে হামলার জন্য আরও নির্ভুল নিশানায় প্রস্তুতি নিচ্ছে তারা। এ অবস্থায় আটকে থাকা ভারতীয়দের খারকিভ(Kharkiv)-এ রাখার ঝুঁকি নিচ্ছেন না বিদেশমন্ত্রক। অবিলম্বে খারকিভ(Kharkiv) ছাড়ার নির্দেশ জারি করা হয়েছে ভারতীয় দূতাবাসের(Indian Embassy) পক্ষ থেকে।

কিয়েভ(Kyiv) এবং খারকিভ(Kharkiv) এ অনবরত গোলাবর্ষণ এবং হামলা চালাচ্ছে রাশিয়ান সেনা। সেখানে আটকে থাকা ভারতীয়দের নিরাপত্তার কথা ভেবেই এই নির্দেশ জারি করা হয়েছে বলে জানাচ্ছে ভারতীয় দূতাবাস(Indian Embassy)। এক বিবৃতিতে দূতাবাস জানিয়েছে ইউক্রেনীয় সময় সন্ধে ৬ টার মধ্যেই যত দ্রুত সম্ভব ভারতীয়রা যেন খারকিভ ছেড়ে পেশোচিন(Pesochin), বাবায়ে(Babaye) এবং বেজলিউদভকা(Bezlyudovka) এর সীমান্তে পৌঁছে যান।

ইউক্রেন ও রাশিয়ার প্রথম পর্যায় বৈঠকের পরেও হামলা চালিয়েছে পুতিন সেনা। বৈঠকে কোনো সুনির্দিষ্ট সমাধান না বের হওয়ায় দ্বিতীয় পর্যায়ের বৈঠক স্থির হয়েছে। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelenskyy) অন্যান্য দেশগুলিকে চুপ করে না থাকার আবেদন জানিয়েছেন। অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন(Vladimir Putin) অন্যান্য দেশগুলো হুঁশিয়ারি দিয়েছেন তারা যেন এই ব্যাপারে হস্তক্ষেপ না করে।