রাশিয়া-ইউক্রেন(Russia-Ukraine)-এর যুদ্ধকালীন পরিস্থিতিতে ইউক্রেনে থাকা কোনভাবেই নিরাপদ নয়। তাই ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ফেরাতে তৎপর ভারত সরকার। রুশ সৈন্যরা ইউক্রেনে হামলা করার পরেই ইউক্রেনের সাধারণ নাগরিকদের মধ্যে কেউ কেউ আশ্রয় নিয়েছেন বাংকারে অথবা কেউ কেউ পালিয়ে আসছেন সীমান্তে।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে(Russia-Ukraine) আটকে পড়েছিলেন প্রায় কুড়ি হাজার ভারতীয়। তাদের অধিকাংশই ডাক্তারি পড়ুয়া। প্রাণের ভয়ে আটকে পড়া ভারতীয়রা রোমানিয়া, হাঙ্গেরি পোল্যান্ড ও স্লোভাকিয়া সীমান্তের দিকে রওনা দিয়েছে। ইউক্রেনের আকাশপথ বন্ধ, তাই রোমানিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ও স্লোভাকিয়া হয়ে উদ্ধারকার্য চালাচ্ছে ভারত। এই বিষয়ে দিল্লিতে অবস্থিত পোল্যান্ডের রাষ্ট্রদূত টুইট করেছেন, ‘ভারতীয় ছাত্র-ছাত্রীদের ভিসা ছাড়াই ঢুকতে দিচ্ছে পোল্যান্ড।’

কিন্তু অভিযোগ উঠছে পোল্যান্ডের সীমান্ত অবধিই যেতে পারছেনা ভারতীয়রা। ইউক্রেনীয় সীমান্তরক্ষীরা সমস্যা সৃষ্টি করছে এবং ভারতীয়দের ঠেলে আবার ইউক্রেনের দিকে পাঠিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠছে। ইউক্রেনে আটকে পড়া বেশ কিছু ছাত্র-ছাত্রী সোশ্যাল মিডিয়ায় অভিযোগ জানিয়েছে যে আতঙ্ক ছড়াতে বারবার শূন্যে গুলি ছোড়া হচ্ছে এবং ঘণ্টার পর ঘণ্টা লাইন দেওয়ার পরেও ভিসার লাইন থেকে টেনে ভারতীয়দের বার করে দেওয়া হচ্ছে। সাথে এও জানা যাচ্ছে ভারতীয়দের জমায়েত লক্ষ্য করে গাড়ি ছুটিয়ে আসছেন ইউক্রেনীয় সৈন্যরা।

পোল্যান্ডের সীমান্তের মত একই অবস্থা রোমানিয়ার সীমান্তেও। রাজনৈতিক বিশ্লেষকদের মতে রাশিয়া-ইউক্রেন(Russia-Ukraine) ইস্যুতে রাষ্ট্রসংঘে ভারতের নিরপেক্ষ থাকার জন্যই ক্ষুব্ধ ইউক্রেন। তারই ফল ভুগতে হচ্ছে সেখানে আটকে পড়া ভারতীয়দের।