আন্তর্জাতিক মঞ্চে আবারও নিরপেক্ষ ভারত। ইউক্রেন ইস্যুতে রবিবার রাষ্ট্রসঙ্ঘ(United Nations)-এর সাধারণ সভার একটি বিশেষ অধিবেশন ডাকার জন্য প্রস্তাব পেশ করা হয়। প্রস্তাবের পক্ষে এগারটি ভোট পড়লেও ভোটদান থেকে বিরত থাকে ভারত। এর আগে যখন সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তান দখল করেছিল তখন রাষ্ট্রসঙ্ঘ(United Nations)-এর সাধারণ সভার ডাক দেওয়া হয়েছিল।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ এই মুহূর্তে ক্রমে পারমাণবিক সংঘাতের দিকে এগোচ্ছে। এই পরিস্থিতি এড়ানোর জন্য রাষ্ট্রসঙ্ঘ(United Nations)-এর সাধারণ সভার একটি বিশেষ অধিবেশন ডাকার প্রস্তাব পেশ হয় নিরাপত্তা পরিষদের বৈঠকে। প্রস্তাবের পক্ষে ১১ টি ভোট পড়লেও বিপক্ষে ভোট দেয় রাশিয়া। ভারত এই ভোটদানে অংশগ্রহণ করেনি। ভারত ছাড়াও চীন ও সংযুক্ত আরব আমিরশাহী ভোটদান থেকে বিরত ছিল। প্রস্তাবটি পদ্ধতিগত ছিল বলে নিয়মমতো প্রস্তাবটি আটকাতে ভেটো প্রয়োগ করতে পারে না নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশ- আমেরিকা, রাশিয়া, ব্রিটেন ও ফ্রান্স। ফলে ১১-১ ব্যবধানে প্রস্তাবটি গৃহীত হয়েছে নিরাপত্তা পরিষদে।

কিছুদিন আগেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি(Volodymyr Zelenskyy) ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি(Narendra Modi) কে ফোন করে সাহায্যে রাষ্ট্রসঙ্ঘ(United Nations)-এর সাহায্যের আবেদন জানিয়েছিলেন। তবে এরপরও ভারত ইউক্রেন-রাশিয়ার(Ukraine-Russia) সংঘাত ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে গেল না। ফলে বোঝাই যাচ্ছে ইউক্রেন ও রাশিয়ার এই সংঘাতে এখনো নিরপেক্ষ থাকার সিদ্ধান্তই নিয়েছে ভারত।