রবিবার ভোরে কিয়েভ(Kyiv)-এর দক্ষিণ-পশ্চিম আকাশকে আলোকিত করে একটি বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা রাজধানী। বিস্ফোরণটি হয় কিয়েভের ভ্যাসিলকিভ(Vasylkiv)-এর কাছে। বিস্ফোরণের ফলে গোটা এলাকা তছনছ হয়ে যায়। দক্ষিণ কিয়েভ থেকে ৩০ কিলোমিটার দূরে এই ভ্যাসিলকিভে রয়েছে প্রচুর ফুয়েল ট্যাংকার। স্থানীয় প্রশাসনের অনুমান এই ট্যাংকার গুলি ছিল রুশ সামরিক বাহিনীর প্রধান লক্ষ্য(Russia-Ukraine)। অপরদিকে খারকিভ(Kharkiv) এর গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে পুতিন সেনা। স্টেট সার্ভিস অফ স্পেশাল কমিউনিকেশন জানিয়েছে বিস্ফোরণের বিষাক্ত কালো ধোঁয়ায় ঢেকে গেছে গোটা আকাশ। সাথে গ্যাস লিক করে পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করেছে। সেই বিষাক্ত ধোঁয়া ও রাসায়নিক মেশানো বাতাসেই শ্বাস নিচ্ছেন খারকিভ এর সাধারণ জনগণ।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, কিয়েভে তেলের ভান্ডারে বিস্ফোরণ ঘটানো হয়েছে। রাশিয়ার সামরিক বাহিনী তছনছ করে ফেলেছে গোটা ইউক্রেন(Russia-Ukraine)। অন্যদিকে প্রাণপণ লড়াই করছে ইউক্রেনের সেনাবাহিনী। রুশ সেনাকে আটকাতে কিয়েভ-মুখী সেতু ও রাস্তা নষ্ট করতে গায়ে মাইন বেঁধে হেনিচেস্ক সেতু উড়িয়ে দিয়েছেন ইউক্রেনের নৌসেনার ব্যাটেলিয়ান ভিতালি স্কাকুন ভোলোদিমিরোভিচ।

ইতিমধ্যেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ইউক্রেনে অস্ত্র পাঠানোর নির্দেশ দিয়েছেন তাঁর দেশের স্টেট ডিপার্টমেন্টকে। শুধু আমেরিকায় নয়, জার্মানি এবং ফ্রান্সও ইউক্রেনে অস্ত্র এবং গোলাবারুদ সরবরাহ করা শুরু করেছে। অর্থনৈতিক দিক থেকে রাশিয়াকে কাবু করার জন্য পশ্চিমের দেশগুলি অর্থাৎ আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেন হাত মিলিয়েছে। রাশিয়ার ব্যাঙ্কগুলিকে আন্তর্জাতিক লেনদেন থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেওয়ার প্রচেষ্টা চলছে। ফলে বোঝা যাচ্ছে ক্রমে রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) যুদ্ধ ভয়াবহ আকার ধারণ করছে।