রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেন(Russia-Ukraine) আক্রমণের পরেই ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে তৎপর হয়েছে ভারতীয় সরকার। ‘অপরেশন গঙ্গা'(Operation Ganga)-র অধীনে প্রথম বিমানটি শনিবার ইউক্রেনে আটকে পড়া ২১৯ জন ভারতীয় কে নিয়ে বুখারেস্ট(Bucharest) থেকে দেশে ফেরে। তারপরেই আজ এয়ার ইন্ডিয়া(Air India)র দ্বিতীয় উদ্ধারকারী বিমানে দেশে ফিরলেন ইউক্রেনে আটকে থাকা ২৫০ জন ভারতীয়। সূত্রের খবর তৃতীয় বিমানটি হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট(Budapest) থেকে ২৪০ জন ভারতীয়কে নিয়ে ইতিমধ্যে রওনা দিয়েছে। অন্যদিকে বুখারেস্ট(Bucharest) থেকে আরও ১৯৮ জন আটকে পড়া ভারতীয় কে নিয়ে চতুর্থ বিমানটি রওনা দিয়েছে দিল্লির উদ্দেশ্যে।

এয়ার ইন্ডিয়া(Air India)র দ্বিতীয় বিমানটি ২৫০ জন ভারতীয় কে নিয়ে রবিবার ভোরে দিল্লি বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে দেশবাসীদের ফুল দিয়ে স্বাগত জানান কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া(Jyotiraditya Scindia)।

রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) যুদ্ধের ফলে ইউক্রেনে এই মুহূর্তে পরিস্থিতি জটিল থেকে জটিলতর হয়ে উঠছে। সেখানে আটকে পড়া বিভিন্ন ভারতীয় এবং শিক্ষার্থীরা ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় দেশে ফেরার জন্য আবেদন জানিয়েছে। আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছেন, “প্রত্যেক নাগরিক ভারতে ফিরেছে। অনুগ্রহ করে আপনার সকল বন্ধু এবং সহকর্মীদের এই বার্তাটি পাঠানো যে আমরা তাঁদের সঙ্গে রয়েছি এবং তাঁদের নিরাপদে ফিরে আসার নিশ্চয়তা দিচ্ছি।”