দিল্লির কুচকাওয়াজ থেকে কেন্দ্রের তরফে এই বছর বাদ দেওয়া হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে তৈরি বাংলার(Bengal) ট্যাবলো। যা নিয়ে চরমে পৌঁছায় কেন্দ্র-রাজ্য সংঘাত।

কেন্দ্র-রাজ্যের চিঠি, পালটা চিঠির পরও বাংলার(Bengal) ‘নেতাজি’র ঠাঁই হয়নি দিল্লির রাজপথে। দেশের ৭৩তম সাধারণতন্ত্র দিবসে সেই ট্যাবলোই প্রদর্শিত হল রেড রোডে।

দর্শকাসন থেকে হাত জোড় করে সম্মান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার সকাল ১০টা ১৫ মিনিট নাগাদ রেড রোডে পৌঁছে যান মমতা।

২৬শে জানুয়ারির অনুষ্ঠানে হাজির হন রাজ্যপাল জগদীপ ধনকড়ও (Jagdeep Dhankar)। মুখ্যমন্ত্রী ও রাজ্যপাল উভয়ের সৌজন্য সাক্ষাৎও হয়।

এরপর দেশের জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্যপাল। জাতীয় পতাকা উত্তোলনের পর শুরু হয় কুচকাওয়াজ অনুষ্ঠান।

কোভিডবিধির কথা মাথায় রেখে এই বছর ভিড় এড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাই দর্শকদের প্রবেশের উপরও জারি ছিল নিষেধাজ্ঞা।

পাশাপাশি ভিআইপি সিটের সংখ্যাও ছিল কম। উপস্থিত ছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবও।

তবে বিতর্কের ঊর্ধ্বে উঠতে পারল না প্যারেডের অনুষ্ঠানও। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে(Subhendu Adhikari)।

এই প্রথমবার রেড রোডে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ পেলেন না বিরোধী দলনেতা। তাই বিষয়টি নিয়ে তৈরি হয়েছে রাজনৈতিক তরজা।

যদিও কোভিডবিধির (COVID-19) জেরেই এবার অনুষ্ঠানে আমন্ত্রিতের সংখ্যায় কাটছাঁট করা হয়েছিল এমনটাও জানা গেছে।