কোরোনা আবহে শিক্ষাব্যবস্থা নিয়ে টালমাটাল চলছে বহুদিন ধরেই। অনেক মাস হল বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। মাসে কয়েক সপ্তাহের জন্য স্কুল-কলেজ গুলো খোলা হলেও সংক্রমণের বাড়-বাড়ান্তের কারণে ফের বন্ধ করে দিতে হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে। তবে রাজ্য সরকার একাধিক বিষয়ে পরিষেবায় ছাড় দিলেও শিক্ষা নিয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করতে পারেনি বলে অভিযোগ। আর এইবিষয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়েরও করেন সায়ন ব্যানার্জি নামে এক অ্যাডভোকেট। তবে এবার এই আবহেই বড়ো ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। জানিয়ে দিলেন, আগামী মাস থেকেই চালু হবে ‘পাড়ায় শিক্ষালয়’। ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এই কর্মসূচী।

সূত্রের খবর, এদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় এবং নির্দেশে এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তিনি জানান, দেশের কোনও রাজ্যে কোভিড অতিমারির মধ্যে এই ধরণের উদ্যোগ নেওয়া হয়নি। তাই মনে করা হচ্ছে, বাংলার এই উদ্যোগ গোটা দেশকে পথ দেখাবে। পাশাপাশি তিনি আরও জানান, প্রায় ২ লক্ষ শিক্ষক-শিক্ষিকাকে অনলাইনে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। একই সঙ্গে ১২ হাজার প্রধান শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। (West Bengal Education)

রাজ্যের কোভিড পরিস্থিতির দিকে নিয়মিত নজর রাখা হচ্ছে এবং স্বাস্থ্য দফতরের সঙ্গে এই বিষয় নিয়ে পর্যালোচনা চলছে বলে দাবী ব্রাত্য বসুর। শিক্ষামন্ত্রীর কথায়, মুখ্যমন্ত্রী তথা রাজ্য সরকার স্কুল খোলার পক্ষেই। কিন্তু যাতে স্কুল খুলে আবার তা বন্ধ করার উপক্রম না তৈরি হয় তার জন্যই উদ্যোগ নেওয়া হচ্ছে।