বিভিন্ন ধরনের অনলাইন গেমস্-এ (Online Games) আশক্ত হয়ে পড়ছে পাঁচ থেকে পনেরো সব বয়সের বাচ্চারা। এবং যে গেমস্-গুলোতে তারা বেশী আশক্ত হয়ে পড়ছে সেগুলি হল PUBG এবং Free Fire.

গত বছর দুয়েক ধরে কোরোনার দাপটে বন্ধ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। যার কারণে পঠনপাঠনের একমাত্র মাধ্যম হয়ে উঠেছে অনলাইন। তাই অভিভাবকেরা তাদের সন্তানদের শিক্ষা গ্ৰহনের জন্য মোবাইল ক্রয় করে দিচ্ছেন। কিন্তু সেই মোবাইল-গুলোই কেড়ে নিচ্ছে বাচ্চাদের ছেলেবেলা।

মোবাইলের তাড়নায় বাচ্চারা আজ ভুলতে বসেছে খেলাধূলা। শোনা যায় না আর ‘খেলতে যাবি’ এই ডাক। এবং এই কারনেই গ্ৰামাঞ্চলের বিভিন্ন খেলাধূলা যেমন- ডাঙ্গুলি, হাডুডু, কিত্-কিত্ ইত্যাদি আজ বিলুপ্তির পথে। আর এগুলোকে গ্ৰাস করার মূলে রয়েছে PUBG, Free Fire -এর মতো আরও একাধিক অনলাইন গেমস্। (Online Games)

অনলাইন গেমস্-এর (Online Games) জেরেই বাচ্চাদের শরীরে বাঁসা বাঁধছে নতুন-নতুন রোগ। এবং আশক্তির কারনে বাড়ছে তাদের জেদও। ফলে ঠিকমতো গেম খেলতে না পারলে তারা নিজেরাই আত্মঘাতী হয়ে পড়ছে। এ বিষয়ে একজন অভিভাবক জানিয়েছেন- “প্রত্যেকটা অভিভাবকে সজাগ হতে হবে, কারন আমরাই তো বাচ্চাদের পথ দেখাবো, আমরাই বোঝাব কোনটা সঠিক কোনটা ভুল”।

অর্থাৎ, প্রতিটি অভিভাবককেই বুঝতে হবে কি করলে তার সন্তানের ভালো হবে, তাদেরকেই সচেতন হতে হবে। নইলে ভবিষ্যত প্রজন্মে নেমে আসবে অনলাইন গেমস্-এর (Online Games) অন্ধকারাচ্ছন্ন প্রভাব।