সবকিছু কেমন যেন ঝুলে আছে! বাজার যাওয়ার জন্য রওনা দিয়েছিলাম সেখানেও আমার হাতের থলেটা ঝুলে ছিল। হ্যাঁ সেটা আশ্চর্যের কিছু নয়, তবে আজকের ঘটনাটা আশ্চর্যের। সকালবেলা সবজি বাজারে গেছিলাম, সেখানে আমায় সবজি কিনতে দেখে একজন বিক্রেতা হঠাৎ করে বলে উঠল- “কি হে মাস্টর, থলে ঝুলিয়ে ঝুলিয়ে পচা-বাসি সবজি না কিনে আমাদের সাথেই এসে বসো না দু-পয়সা হবে”। (Government Job)

জানি না কেন, তবে আজকের উপহাসটা ঠিক নিতে পারলাম না। নদীর জলধারা শুকিয়ে গেলে যেমন সেই নদী কোনো কাজে লাগে না, আমার অবস্থাটাও ঠিক একইরকম! অনেকদিন ধরেই একটা সরকারি চাকরির (Government Job) চেষ্টা করছিলাম। SSC Group-D, Constable এইসব চাকরির পরীক্ষাগুলো দিয়েছিলাম এবং নিজের যোগ্যতাই পাশও করেছিলাম। কিন্তু ওই ঝুলে আছে! তবে Constable এর জন্য যখন Joining Letter টা হাতে পেলাম তখন ভাবলাম যে না, যাক অবশেষে ঝুলে থাকার অবসান ঘটল। কিন্তু দু-দুটো বছর পেরিয়ে গেল আজ অবধি সেই ঝুলেই আছে!

Ssc-র পরীক্ষায় বসার জন্য BLED ডিগ্ৰি অর্জন করেছিলাম, কিন্তু সে পরীক্ষাও আজ অবধি হয়নি, ঝুলেই আছে! বিয়ের ঠিক করা হয়েছিল বাড়ি থেকে, কিন্ত স্রোত হারানো নদী যেমন কোনো কাজে লাগেনা তেমনি বেকার যুবকের সাথে কেও-ই বিয়ে দিতে চাইনা। ফলস্বরূপ সেটাও ঝুলে আছে! শেষমেশ টিউশন্ পড়ানো শুরু করলাম কিন্তু সেখানেও Student-দের মাসিক মাইনে ঝুলে আছে।

আচ্ছা, এইসব কিছুর মতো আমাদের বয়সটাও যদি ঝুলে থাকত, তবে কি মন্দ হতো! কিন্তু সেটা যে অসম্ভব। আবার একইভাবে আমাকে নিয়ে সমাজের উপহাসগুলো যদি ঝুলে থাকত, কিন্তু সেটাও যে সম্ভব নয়। আসলে জলহীন নদীর মতো বেকারত্বপূর্ণ জীবনও অর্থহীন! উপলব্ধি করলাম- এতোকিছু ঝুলে থাকার জন্য মানুষ হয়তো কোনো এক নির্জন-নিস্তব্ধ জায়গায় নিজের দেহটাকেও স্বেচ্ছায় ঝুলিয়ে দেয়! আর বর্তমানেও উপরিউক্ত লাইনগুলোকে বাস্তবায়ন করে রয়েছে একাধিক চাকরিপ্রাপকেরা। এ বিষয়ে এক চাকরিপ্রাপক যুবক মার্শাল মার্ডি আমাদের জানিয়েছেন- ” এখনও কতদিন ঝুলব তারও কোনো ঠিক নেই”। অর্থাৎ তার বক্তব্য অনুযায়ী বেশীরভাগ নিয়োগের ক্ষেত্রেই অস্বচ্ছতা বর্তমান।

আরও পড়ুন : Divorce : বিবাহবিচ্ছেদ নিয়ে মুখ খুললেন নাগা চৈতন্য