প্রাথমিকভাবে ফুসফুসকে লক্ষ্য করে COVID-19 এর কারণে সৃষ্ট অসুস্থতা সত্ত্বেও, করোনাভাইরাস (Liver ) লিভার সহ প্রায় সমস্ত মানব অঙ্গকে প্রভাবিত করছে বলে প্রমাণিত হয়েছে।

টেনেসি ইউনিভার্সিটির বিজ্ঞানীদের নেতৃত্বে সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে কোভিড-১৯ রোগীদের ১১% পর্যন্ত লিভারের সহ-অসুস্থতা রয়েছে এবং ১৪ % থেকে ৫৩ % লিভারের (Liver ) এনজাইমের বর্ধিত মাত্রা দেখায় – যেমন অ্যালানাইন অ্যামিনোট্রান্সফেরেজ (ALT) এবং অ্যাসপার্টেট অ্যামিনোট্রান্সফেরেজ (AST) অসুস্থতার অগ্রগতির সময়। লিভারের এনজাইমের মাত্রা বৃদ্ধির অর্থ হতে পারে যে একজন ব্যক্তির লিভার অন্তত সাময়িকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কোভিডের কারণে কিছু রোগীর লিভারে (Liver ) খুব গুরুতর আঘাত রয়েছে। সবচেয়ে সাধারণ হল লিভারে ফুলে যাওয়া, জন্ডিস যার মানে হল চোখ ও প্রস্রাবের হলুদ বিবর্ণতা এবং লিভারের কার্যকারিতা পরীক্ষায় লাইনচ্যুত হওয়া।

ফরিদাবাদের ফোর্টিস এসকর্টস হাসপাতালের গ্যাস্ট্রোএন্টেরোলজি-এর পরামর্শদাতা ডাঃ শুভম ভাতস্য, আইএএনএস-কে বলেন, “সাধারণত দেখা যায় যে কোভিডের কারণে লিভারে অ-নির্দিষ্ট প্রদাহ খুব সাধারণ এবং বিভিন্ন আকারে প্রকাশ পায়।”

“কোভিড সংক্রমণে দেখা যায় লিভারের বিস্তৃত আঘাত সম্পূর্ণরূপে উপসর্গবিহীন হতে পারে। এটি জন্ডিস হতে পারে বা এটি লিভারের ব্যর্থতার কারণ হতে পারে,” যোগ করেছেন ডাঃ যতীন আগরওয়াল, অ্যাসোসিয়েট কনসালট্যান্ট, গ্যাস্ট্রোএন্টারোলজি।

আরও পড়ুন :Mouni Roy : ‘নাগিন’ তারকা মৌনি রায় বিয়ে করছেন !