উত্তরপ্রদেশ(Uttar Pradesh) বিধানসভা নির্বাচন হবে ২০২২ সালে। তার দামামা বেজে গিয়েছে ইতিমধ্যেই।

ওই বিধানসভা ভোট ঘিরে আপাতত চূড়ান্ত কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। রাজনৈতিক তাপ উত্তাপের মধ্যেই লখনউয়ের অট্টালিকা থেকে কানপুরের চায়ের দোকান পর্যন্ত প্রশ্ন একটাই, এবারের বিধানসভা ভোটে উত্তরপ্রদেশ যাবে কার দখলে?

ভোটের ফলাফল আঁচ করতে নেমে পড়েছে একাধিক সংস্থা। ইতিমধ্যেই সমীক্ষা শুরু করেছে যোগীরাজ্যের(Yogi) রাজনৈতিক আবহাওয়া। সূত্রের খবর, যোগীরাজ্যের এই ভোটে টাইমস নাউ-এর তরফে সমীক্ষা করা হয়েছে।

এছাড়াও পাশাপাশি সি-ভোটারের সমীক্ষাতেও উত্তরপ্রদেশের(Uttar Pradesh) রাজনীতির আঙিনা থেকে এই ভোট নিয়ে উঠে এসেছে একাধিক পরিসংখ্যান। হাইভোল্টেজ এই বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী পদ ঘিরে হয়েছে রাজ্যজুড়ে সমীক্ষা।

সমীক্ষা অনুযায়ী, যোগী আদিত্যনাথ সবচেয়ে বেশি জনপ্রিয় নেতা হিসেবে উঠে এসেছেন টাইমস নাউয়ের(Times Now) সমীক্ষায়। তাঁর পক্ষে ভোট গিয়েছে ৫৩.৪ শতাংশ।

সমাজবাদী পার্টির অখিলেশকে(Akhilesh) মুখ্যমন্ত্রী দেখতে চাইছেন রাজ্যের ৩১.৫ শতাংশ মানুষ। কংগ্রেসের প্রার্থীকে মুখ্যমন্ত্রী দেখতে চাইছেন ২.৫ শতাংশ জনগণ, যেখানে ফের একবার মায়াবতীকে তখতে দেখতে চাইছেন ১১.৫ শতাংশ মানুষ।

এমনই ছবি উঠে এসেছে টাইমস নাউয়ের সমীক্ষায়। সি ভোটারের সমীক্ষা অনুযায়ী, যোগীর থেকে উত্তরপ্রদেশের(Uttar Pradesh) আসন এবারেও কেড়ে নিতে পারবেন না কেউ।

তবে বাড়তে পারে সমাজবাদী পার্টির ভোট শতাংশ। কংগ্রেস(Congress) পেতে পারে তিনটি আসন। তবে এই সংখ্যাটা শূন্যেও নামতে পারে।