আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Banerjee) মামলায় কলকাতা হাই কোর্টের নির্দেশ খারিজ করে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব তথা বর্তমানে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টার বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে মামলা করেছিল ক্যাট।

দিল্লির হাইকোর্টের বেঞ্চে এই মামলার শুনানির সিদ্ধান্তের বিরোধিতা করে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়(Alapan Banerjee)। সওয়াল-জবাবের পর তাঁর পক্ষেই রায় দিয়েছিল হাই কোর্ট।

কিন্তু বৃহস্পতিবার সেই নির্দেশ খারিজ করে দিল শীর্ষ আদলত।

কিন্তু হঠাৎ কেন হাইকোর্টের রায় খারিজ করল সুপ্রিম কোর্ট?

এ প্রসঙ্গে শীর্ষ আদালতের মূল যুক্তি, ভৌগোলিক এলাকার ভিত্তিতে এই মামলায় নির্দেশ দেওয়ার এক্তিয়ার নেই কলকাতা হাইকোর্টের।

তবে শীর্ষ আদালত এও জানিয়েছে যে এক্তিয়ারভুক্ত অন্য কোনও আদালতে আবেদন জানাতে পারবেন আলাপন বন্দ্যোপাধ্যায়(Alapan Banerjee)।

সেক্ষেত্রে ক্যাটের প্রিন্সিপাল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করতে পারেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

গত ২৮ মে ঘূর্ণিঝড় ‘যশ’ পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

কলাইকুণ্ডায় প্রশাসনিক বৈঠক করেন তিনি। রাজ্যের প্রশাসনিক প্রধান হিসেবে আলাপনবাবুর ওই বৈঠকে উপস্থিত থাকতে বলা হলেও তিনি বৈঠকে হাজির ছিলেন না।

এরপরই ১৬ই জুন আলাপন বন্দ্যোপাধ্যায় বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে মামলা হয় এবং এরপর এই নিয়ে তদন্ত শুরু করে কেন্দ্রের কর্মীবর্গ দপ্তর।

১৮ই অক্টোবর প্রাথমিক পর্যায়ের শুনানির জন্য তাঁকে দিল্লিতে ডেকে পাঠানো হয়।

পরে তাঁর অনুরোধেই তাঁর মামলার শুনানি পিছিয়ে ২রা নভেম্বর করা হয়েছিল।