সালটা ছিল ২০১৯। মেদিনীপুরের বুকে আত্মপ্রকাশ ঘটে এক নতুন ফুটবল ক্লাবের, নাম-“মহামেডান স্পোর্টিং ক্লাব, মেদিনীপুর”। মেদিনীপুর (Medinipur) শহরের তথাকথিত দ্বিতীয় ডিভিশনের জনপ্রিয় ক্লাব “ব্লু ডায়মন্ড ফুটবল ক্লাব” এর তৎকালীন অধিনায়ক সহ একাধিক ফুটবলারকে সই করিয়ে চমক দেয় মেদিনীপুরের সাদা কালো ব্রিগেড,তৈরি করে এক শক্তিশালী ফুটবল দল।

এই ক্লাবকে পেশাদারিত্বের মোড়কে আবৃত করে তুলতে ক্লাবের ফুটবল দলের ‘টেকনিক্যাল ডিরেক্টর’ হিসাবে নিয়োগ করা হয় প্রাক্তন ইস্টবেঙ্গল ফুটবলার মাননীয় “অমীয় ভট্টাচার্য্য” মহাশয় কে,,’ফুটবল সেক্রেটারি’র দায়িত্ব দেওয়া হয় প্রাক্তন মহামেডান ফুটবলার জনাব “আমজাদ আলি খাঁন” সাহেব কে। এছাড়াও প্রধান কোচ এর দায়িত্ব তুলে দেওয়া হয় জেলা তথা শহরের অন্যতম পরিচিত প্রাক্তন ফুটবলার মাননীয় “সোমনাথ সাহা” মহাশয় এর কাঁধে এবং সহকারী কোচ এর ভূমিকা পালন করেন মাননীয় “সেক সঞ্জু” মহাশয়।

পরবর্তীকালে শহর তথা জেলার গ্র্যাসরুট লেভেল থেকে ফুটবলার তুলে আনতে ও জেলার ফুটবলের মান উন্নয়নের লক্ষ্যে মনোযোগী হোন ক্লাব কতৃপক্ষ। শুরু হয় ক্লাবের “ফ্রী ফুটবল কোচিং সেন্টার” এবং ক্লাবের ভবিষ্যৎ প্রজন্ম গড়ে তোলার গুরু দায়িত্ব তুলে দেওয়া হয় শহর তথা জেলার আরেক পরিচিত প্রাক্তন ফুটবলার তথা বর্তমানে ‘ডি লাইসেন্স হোল্ডার’ কোচ মাননীয় “অভিজিৎ দাস” মহাশয় এর কাঁধে।

আরও পড়ুন : Social Work : মানুষের পাশে সহায়তার হাত বাড়াচ্ছে ফিড ১০০

এরপর ক্লাবের পৃথক অনুশীলন জার্সি,ম্যাচ জার্সি প্রভৃতির মাধ্যমে সম্পূর্ণ প্রফেশনাল ফুটবল ক্লাবের মতোই পথ চলতে শুরু করে এই ফুটবল ক্লাব। এরপরে ২০২০ সালে ক্লাবের সহিত সরাসরি সম্পর্ক স্থাপন হয় কলকাতার ঐতিহ্যবাহী “মহামেডান স্পোর্টিং ক্লাব” এর অফিসিয়াল ফ্যান ক্লাব “ব্ল্যাক প্যান্থার্স ফ্যান ক্লাব” এর সঙ্গে যা এই ক্লাবের প্রসার ও উন্নতিতে এক নতুন মাত্রা যোগ করে।

সম্প্রতি পশ্চিম মেদিনীপুর জেলা মহকুমা ক্রীড়া সংস্থা কর্তৃক আয়োজিত “দ্বিতীয় ডিভিশন ফুটবল লীগ” এ প্রথমবার খেলতে নামে মেদিনীপুরের সাদা কালো ব্রিগেড এবং দুর্দান্ত ফুটবল উপহার দেওয়ার মধ্য দিয়ে প্রথম বছরেই টুর্নামেন্টের “সেমি ফাইনালে” পৌঁছে সবাইকে তাক লাগিয়ে দেয়।

অনুশীলন জার্সি ও ম্যাচ জার্সির পাশাপাশি আজ নিজেদের Winter Kit প্রকাশ করলো বর্তমানে মেদিনীপুর (Medinipur) শহরের সর্বজন পরিচিত এই ফুটবল ক্লাব। সাদা কালো রঙের ওপর ভিত্তি করে তৈরি “মহামেডান স্পোর্টিং ক্লাব, মেদিনীপুর” এর এই Winter Kit ইতিমধ্যেই সকলের নজর কেড়েছে।

এই ব্যাপারে ক্লাবের “অ্যাসিস্ট্যান্ট জেনারেল সেক্রেটারি” “আব্দুল ওয়াহেদ” সাহেব বলেন – মূলতঃ জেলার ফুটবলকে উন্নত করতে এবং প্রফেসনাল ফুটবল ক্লাব হিসাবে বেশ কিছু তরুণ ফুটবলার তুলে আনার জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। আগামীদিনে আমাদের ক্লাবের পক্ষ থেকে ইনশাআল্লাহ আরও চমক থাকতে চলেছে”।।