অযোধ্যায় রাম মন্দির(Ram mandir) নির্মাণে সুপ্রিম রায়ের পর গত দুবছরে জমি কেলেঙ্কারির খবর প্রকাশ্যে আসতেই একের পর এক বিরোধী দল নিশানা করেছে কেন্দ্রীয় দল বিজেপিকে।

এবার মহারাষ্ট্রের শিবসেনা তাদের দলীয় মুখপত্রে বিজেপি এবং তাঁর গোড়া হিন্দুত্ব এজেন্ডাকে সরাসরি আক্রমণ করল। রাম মন্দির(Ram mandir) তৈরির জন্য জমি কেলেঙ্কারি নিয়ে বিজেপিকে চোরবাজার বলে তোপ দেগেছে শিবসেনা।

বৃহস্পতিবার মুখপত্র সামনা-তে সম্পাদকীয়তে লেখা হয়েছে, বিজেপির হিন্দুত্ব হল চোরবাজারের সমান। এটা দিন দিন পরিষ্কার হয়ে যাচ্ছে।

আর অযোধ্যার রাম মন্দিরের(Ram mandir) জমি কেলেঙ্কারি সেই চোরবাজারের অংশ। উল্লেখ্য, ২০১৯ সালে ৯ই নভেম্বর ঐতিহাসিক রায়ে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের অনুমতি দেয় সুপ্রিম কোর্ট।

তার পর থেকে রাম জন্মভূমির জমি যেন মহার্ঘ হয়ে উঠেছে। ধর্মীয় স্থানের বদলে কার্যত রিয়েল এস্টেটের ব্যবসার জায়গা হয়ে উঠেছে অযোধ্যা।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট গঠিত হয়। এখনও পর্যন্ত যা ওখানে প্রায় ৭০ একর জমি অধিগ্রহণ করেছে।

কিন্তু এক্ষেত্রে তাৎপর্যপূর্ণ বিষয় হল, এই মন্দির নির্মাণের পর থেকে ব্যক্তিগত মালিকানায় জমি কেনার হিড়িক পড়ে যায় অযোধ্যায়(Ayodhya)। সেই দলে বিধায়ক থেকে মেয়র, উপ জেলাশাসক, পুলিশ কর্তা, সরকারি আধিকারিকরাও রয়েছেন।

বিধায়কদের আত্মীয়, আমলা এবং তাঁদের স্বজন, স্থানীয় সরকারি আধিকারিকরাও জমি কিনেছেন বলে জানা গেছে অযোধ্যায়।

আরও পড়ুন – কলকাতা নিয়ে নতুন পরিকল্পনা মমতার