মঙ্গলবার থেকে সিঙ্গুরে তিনদিনের ধরনা কর্মসূচির ডাক দেওয়া হয়েছে রাজ্য বিজেপির(Bjp) তরফে। এই ধরনা ঘিরে ইতিমধ্যেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে।

গত রবিবারই সিঙ্গুরে মঞ্চ বাঁধতে গিয়ে রাজ্য পুলিশের বাধার মুখে পড়ার অভিযোগ এনেছে বিজেপির(Bjp) স্থানীয় নেতারা। যদিও এই ধরনা নিয়ে দল যে এক পা পিছু হঠবে না মঙ্গলবার সে বার্তাই দিয়েছেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ।

কিন্তু, এই ধরনা মঞ্চে অনুপস্থিত ছিলেন রবীন্দ্রনাথ ভট্টাচার্য (Rabindranath Bhattacharjee) ওরফে ‘মাস্টারমশাই’। এই অনুপস্থিতি নিয়ে পদ্মশিবিরের দাবি, জমি-আন্দোলনের নেতা হয়ে কেন নিজেই উপস্থিত হলেন না রবীন্দ্রনাথ?

এই ঘটনাকে কেন্দ্র করে বিজেপির অন্দরেই কার্যত বিরোধের ছবি দেখা গিয়েছে বলে দাবী করেন রাজনৈতিক মহলের একাংশ। বিজেপির(Bjp) বর্ষীয়ান নেতা রবীন্দ্রনাথ ভট্টাচার্যের কথায়,

“বিজেপির পক্ষ থেকে আমার কাছে কোনওরকম আহ্বান আসেনি। কী করে জানব, কোন কর্মসূচি চলছে সিঙ্গুরে? আমার কাছে কোনও খবর আসেনি ধরনা নিয়ে।”

এরপরেই ‘মাস্টারমশাই’-এর তাত্‍পর্যপূর্ণ উক্তি, “সিঙ্গুর কৃষকদের চাষের জমি। সেখানে চাষিদের জন্য কেউ কিছু করলে, তাতে কৃষকদের কল্যাণ সাধিত হলে, সেই রাজনৈতিক দলকে আমার স্বাগত।”

বর্ষীয়ান নেতার কথা শুনে গেরুয়া শিবিরের দাবী, একজন বর্ষীয়ান জমি আন্দোলনের নেতা, যিনি সিঙ্গুরে  পরিচিতই হন বাম শাসনের বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আন্দোলন করে,

সেখানে কেন মমতার বিরুদ্ধে বিজেপির কর্মসূচিতে তিনি নিজে থেকে এলেন না? বিশেষ করে যেখানে কৃষকদের পক্ষে সাত দফা দাবিতেই এই কর্মসূচি পালিত হচ্ছে?