পুরনো দিনের টলিউডের যে নায়করা বলিউডেও একই রকম সাফল‍্য পেয়েছেন তাঁদের মধ‍্যে অন‍্যতম বিশ্বজিৎ চট্টোপাধ‍্যায় (Biswajit Chatterjee)। টলিউডের থেকেও বলিউডেই তাঁর ছবির পরিমাণ বেশি। বর্ষীয়ান অভিনেতার ৮৫ বছরের জন্মদিনে মেয়ে পল্লবী চ্যাটার্জীর (Pallabi Chatterjee) লেখার মাধ‍্যমে স্মৃতিচারণ করলেন শৈশবের। ফুটে উঠল একরাশ অভিমানও।

জন্মদিনে কিন্তু বিশ্বজিৎ চট্টোপাধ্যায় (Biswajit Chatterjee) এক্কেবারে ঘরোয়া। পল্লবী বলেন, বাবার দাবি ছিল, ‘‘সারা বছর যেমন তেমন। বছরের একটা দিন গুছিয়ে খাব। ওই একটি দিন টলিউড আর বলিউডের নাম করা এই নায়কের চূড়ান্ত অনিয়মের দিন। মা ওই পদগুলোই রাঁধতেন। বাবা হাপুস-হুপুস করে খেতেন। বাকি দিন বাবার নিয়ম বাঁধা।”

এছাড়াও পল্লবী জানান, “আমাদের বাবা তারকা। এটা ছোট থেকেই আমরা বুঝে গিয়েছিলাম। তা বলে আমরা কিন্তু তারকা-সন্তান হতে পারিনি। আমরা ইচ্ছে হলেই বাবার সঙ্গে লেপ্টে থাকতে পারতাম না। বাবা আমাদের চিড়িয়াখানায় নিয়ে যেতে পারতেন না। আমরা শ্যুটিং দেখতে যাওয়ার অনুমতি পেতাম না। কদাচিৎ গেলেও বাবা নিজের সন্তান বলে কোনও বাড়তি আদিখ্যেতা দেখাতেন না।

আরও পড়ুন : Kareena Kapoor : করোনা আক্রান্ত বলি অভিনেত্রী করিনা কাপুর

এমনকি যখন তখন বাবার থেকে উপহারও পেতাম না। মায়ের কড়া নির্দেশ, ‘‘মুঠো মুঠো উপহার দিয়ে ছেলে-মেয়েকে বিগড়ে দিও না। পুরস্কার পাওয়ার মতো কাজ করলে উপহার পাবে।’’ বাবা অবশ্য আমাদের উপহার দেওয়ার শখ মিটিয়েছিলেন অন্য ভাবে। কাজের জন্য দেশের নানা জায়গায় বা বিদেশে, যখন যেখানে যেতেন, আমাদের জন্য অনেক উপহার নিয়ে আসতেন। এ ভাবে দিলে তো মা আর বারণ করতে পারবে না!”