কেন্দ্রীয় সরকারের(Central Government) কাছ থেকে পাওয়া প্রস্তাব সম্পর্কে সহমতের পর শুক্রবার কৃষক সংগঠনগুলির পক্ষ থেকে চলতি আন্দোলন প্রত্যাহারের কথা ঘোষণা করল সংযুক্ত কিষাণ মোর্চা।

কৃষকদের বকেয়া দাবি সম্পর্কে কৃষি সচিবের স্বাক্ষর সম্বলিত চিঠি পাঠানো হয়। এরপর সংযুক্ত কিষান মোর্চার বৈঠক হয়।

বৈঠকের পর আন্দোলন সমাপ্তির ঘোষণা করা হয়। জানা যায়, শনিবার থেকে ঘরে ফিরতে শুরু করবেন আন্দোলনকারী কৃষকরা।

কিছুদিন আগেই আভাস মিলেছিল যে, খুব শীঘ্রই গত ১৪ মাস ধরে চলা কৃষক আন্দোলন প্রত্যাহার করে নেওয়া হতে পারে।

বুধবারই সংযুক্ত কিষাণ মোর্চার পাঁচ সদস্যের একটি প্যানেল গঠন করে কৃষক আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

কৃষকরা কেন্দ্রীয় সরকারের(Central Government) দ্বিতীয় খসড়া প্রস্তাব প্যানেল গ্রহণ করে বলে জানা যায়। কেন্দ্রের দ্বিতীয় খসড়া প্রস্তাবের মধ্যে ছিল ফসলের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) সংক্রান্ত আশ্বাস।

সেইসঙ্গে রয়েছে বিভিন্ন রাজ্যে আন্দোলনরত কৃষকদের বিরুদ্ধে দায়ের মামলা প্রত্যাহারের আশ্বাস। কেন্দ্র ফসলের অবশেষ পোড়ানোর ঘটনায় কৃষকদের বিরুদ্ধে দায়ের করা মামলাও প্রত্যাহারের আশ্বাস কেন্দ্র দিয়েছে।

সেইসঙ্গে বিদ্যুত সংশোধিত বিল ও আন্দোলনের সময় নিহত কৃষকদের আত্মীয়দের পাঁচ লক্ষ টাকা ও চাকরি দেওয়ার ব্যাপারেও রাজি হয়েছে কেন্দ্র(Central Government)।

উল্লেখ্য, কেন্দ্রের পাশ করা তিন বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলন শুরু হয়েছিল। সম্প্রতি সেই তিন আইন প্রত্যাহার করেছে কেন্দ্রীয় সরকার।

আরো পড়ুন – বিপিন রাওয়াতের মৃত্যুর খবরে মলতুবি মমতার সভা