নাগাল্যান্ডের(Nagaland) সাধারণ মানুষের উপর ভারতীয় সেনার গুলি চালানোর ঘটনায় সরব হয়েছে তৃণমূল। সোমবার কলকাতা থেকে তৃণমূলের চার সাংসদ-সহ ৫ জনের একটি প্রতিনিধি দলের নাগাল্যান্ড রাজ্যে যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়।

এরপরই সাংবাদিক বৈঠকে তাঁদের উপস্থিত না থাকার কারণ তুলে ধরেন প্রসূন বন্দ্যোপাধ্যায়রা। পাশাপাশি এই ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগও দাবি করেন তাঁরা।

মিজোরামের প্রাক্তন এজি বিশ্বজিৎ দেব বলেন, “নাগাল্যান্ডের মন জেলা প্রশাসনের তরফে এখন ওখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। এর ফলে যান চলাচলও কার্যত বন্ধ হয়ে গিয়েছে।

আমরা খবর পেলাম যে জোরহাট থেকেই আমাদের বেরোতে দেওয়া হবে না। সেই জন্যই সোমবার আমাদের যাওয়ার সিদ্ধান্ত বাতিল করা হল।

যেসব গ্রামবাসী প্রাণ হারিয়েছেন, সেই সব পরিবার এবং স্থানীয় মানুষের পাশে দাঁড়ানোর জন্যই এই প্রতিনিধি দল যাচ্ছিল। নাগাল্যান্ড(Nagaland) সরকার এবং কেন্দ্রের মোদি সরকার এই রাজ্যের সমস্যা মেটাতে সম্পূর্ণ ব্যর্থ।

কেবল সিট গঠন করেই দায়িত্ব শেষ হয়ে যাবে না। কারণ এমনটা কেন হল, তার কারণ আমরা জানতে চাই।”

রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব প্রশ্ন তোলেন, নাগাল্যান্ডে(Nagaland) একের পর এক নাগরিককে যখন হত্যা করা হচ্ছিল, তখন দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর কী ভূমিকা ছিল?

এরপরেই গোটা ঘটনার বিস্তারিত জবাবদিহি চেয়ে অমিত শাহর পদত্যাগ দাবি করেন তিনি। পাশাপাশি তাঁরা এও যোগ করেন, নাগাল্যান্ডের ঘটনা দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে বিরাট বড় এক ব্যর্থতার নিদর্শন।