নাগাল্যান্ডে(Nagaland) ‘ভুল করে’ সন্ত্রাসবাদী ভেবে বর্ডারের নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন অন্তত ১৩ জন নিরীহ গ্রামবাসী। মর্মান্তিক এই ঘটনায় দুঃখপ্রকাশ করতে দেখা গেল বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রবিবার টুইটারে পোস্ট করে নাগাল্যান্ডের ওই মর্মান্তিক ঘটনার তদন্তের দাবিও তুললেন বাংলার মুখ্যমন্ত্রী। রবিবার দুপুরে একটি টুইট করে মমতা লেখেন,

‘নাগাল্যান্ড(Nagaland) থেকে খুব খারাপ একটি খবর এসেছে। গ্রামের তেরো জন মৃতের শোকাহত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা রইল।

আর যাঁরা আহত হয়েছেন, তাঁদের দ্রুত আরোগ্য কামনা করছি।’

Nagaland incident post tweeted Mamata
মমতা বন্দ্যোপাধ্যায়ের টুইটার পোস্ট

নাগাল্যান্ডের মন জেলায় ওটিং গ্রামে সন্ত্রাসদমন অভিযান চালানোর সময় নিরাপত্তাবাহিনী হঠাৎই গুলি চালায় বলে অভিযোগ। তাতেই মারা যান তেরো জন গ্রামবাসী।

স্থানীয় সংবাদমাধ্যমে(Media) সূত্রে খবর, একটি পিক-আপ ভ্যানে চেপে গ্রামে ফিরছিলেন গ্রামবাসীরা। তাদের ‘সন্ত্রাসবাদী’ ভেবে তাঁদের লক্ষ্য করে গুলি চালায় ওই এলাকার নিরাপত্তা বাহিনী।

এই ঘটনার টুইটারে দুঃখপ্রকাশ করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও-ও। তিনিও এই ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক ঘটনা’ বলে উল্লেখ করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

পাশাপাশি তিনি এ-ও জানান, ঘটনার তদন্তে ইতিমধ্যেই উচ্চ পর্যায়ের বিশেষ দল গঠন করা হয়েছে। আসাম রাইফেলস(Assam Rifles)-এর পক্ষ থেকে এক বিবৃতি জারি করে জানানো হয়েছে, ‘এই ঘটনার উচ্চপর্যায়ের তদন্ত হবে।

বিচারে নির্ধারিত দোষীদের আইন অনুযায়ী শাস্তি দেওয়া হবে।’ আদিবাসীরা কি আদৌ শাস্তি পাবে? এখন সেটাই দেখার বিষয়।

আরও পড়ুন – পুরভোটের প্রার্থী নিয়ে জলঘোলা