আগামী ১৯শে ডিসেম্বর কলকাতা পুরসভার নির্বাচন(Corporation vote) রাজ্য পুলিশ করতে সমর্থ। তারই খসড়া রিপোর্ট জমা পড়েছে রাজ্য নির্বাচন কমিশনের দফতরে।

সেটা চাউর হতেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানো মোটামুটি বিশ বাঁও জলে চলে যায়। এমন পরিস্থিতিতে এবার আবার রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

এটা রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে তাঁর দ্বিতীয় বৈঠক। বৃহস্পতিবার দুপুরেই দেখা যায় রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসের গাড়ি ঢুকছে রাজভবনে। তারপর চলে ম্যারাথন বৈঠক।

সূত্রের খবর, এই বৈঠকে রাজ্যপাল জিজ্ঞাসা করেন, কেন একদিনে হল না সব পুরসভার নির্বাচন(vote)? পুরসভার নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার পরামর্শও দেন তিনি।

তবে রাজ্য নির্বাচন কমিশনার জানিয়ে দিয়েছেন, রাজ্য পুলিশের পক্ষ থেকে যে খসড়া রিপোর্ট এসেছে তাতে পুরভোটে(vote) নাগরিকদের নিরাপত্তা দিতে সমর্থ তাঁরা। যদিও এই বিষয়ে নিয়ে কেউ মুখ খোলেননি সংবাদমাধ্যমের সামনে।

আজ, বৃহস্পতিবার ফের কমিশনারের সঙ্গে বৈঠক করে তাঁকে নিরপেক্ষ ভূমিকা(neutral) নেওয়ার পরামর্শ দেন রাজ্যপাল। তবে তিনি বৈঠকের পর টুইট করে লিখেছেন, ‘‌সাংবিধানিক নিয়ম নীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তাই তা সকলের মেনে চলা উচিত।’‌ এটা তিনি রাজ্য নির্বাচন কমিশনের উদ্দেশ্যেই লিখেছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আগেও তিনি রাজ্য নির্বাচন কমিশনকে বলেছিলেন, রাজ্য সরকারের শাখা হিসাবে কাজ করলে চলবে না।