চপ শিল্পের পর এবার বালিশ শিল্প নিয়ে বিরোধীদের কাছে আক্রমণের শিকার হচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। মমতা ব্যানার্জির ইচ্ছে রাজ্যে কাশফুল দিয়ে বালিশ শিল্পের ভাবনা কে ঘিরে এই জল্পনা শুরু হয়েছে।

হাওড়ার প্রশাসনিক বৈঠকে রাজ্যের মুখ্যমন্ত্রী কাশফুল নিয়ে নতুন শিল্পের চিন্তাভাবনাকে তীব্র সমালোচনা করেছেন বিরোধীরা। বিরোধীদের বক্তব্য, রাজ্যে তৃণমূল সরকার আসার পর শিল্পের সেইভাবে কোন হদিশ দেখতে পাওয়া যায়নি। কিন্তু মুখ্যমন্ত্রী বিভিন্ন সময় কখনো চপ শিল্প, কখনো বালিশ শিল্প এই ধরনের মন্তব্য করে গেছেন।

আজ মমতা (Mamata Banerjee) কাশফুল নিয়ে শিল্পভাবনা কে তীব্র কটাক্ষ করলেন তরুণ আইনজীবী সায়ন ব্যানার্জি (Sayan Banerjee)। আজ সায়ন ব্যানার্জি নিজের ফেসবুক প্রোফাইল থেকে কাশফুল দিয়ে বালিশ শিল্পের ভাবনার ব্যাপারে অন্যান্য দিক তুলে ধরেন। সায়ন বলতে চায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সময় এ রাজ্য সেক্টর ফাইভ থেকে শুরু করে উইপ্রো শালবনিতে জিন্দালের কারখানা সিঙ্গুরে টাটা দের কারখানা বহু যুবক সমাজের হাতে চাকরি পাওয়ার সুযোগ করে দিয়েছিলেন।

আরও পড়ুন : CM: বিধায়ককে সকলের সামনে ধমক মুখ্যমন্ত্রীর

কিন্তু মুখ্যমন্ত্রী বর্তমান সময়ে দাঁড়িয়ে যেভাবে শিল্প নিয়ে কখনো চা চপ কাশফুল নিয়ে ভাবনা দেখাচ্ছেন তাতে এতদিন যেসব বাবারা চা বিক্রি করে নিজেদের ছেলেমেয়েদের পড়াশোনার করিয়েছিল, তাদের ছেলেমেয়েদের কে যাতে কিভাবে পরিশ্রম করে আগামী দিনে উপার্জন করতে না হয়। কিন্তু এই সব বাবাদের স্বপ্ন ভঙ্গ হতে চলেছে।

এ রাজ্যের মুখ্যমন্ত্রীর ভাবনাকে ঘিরে সায়ন তার বক্তব্য বলতে চেয়েছেন মুখ্যমন্ত্রী ছোট ছোট ক্ষুদ্র ও কুটির শিল্প কে নিয়ে ভাবনা দেখাচ্ছেন ঠিক আছে। কিন্তু যেসব ছেলে মেয়েরা ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন তাদের জন্য তো ছোট কুটির শিল্প এ কাজ করা সম্ভব নয়। তার পাশাপাশি সায়ন এসএসসি টেট দুর্নীতির নিয়ে আক্রমণ করতে ছাড়েননি।

By Sk Rahul

Senior Editor of Newz24hours