আন্তঃরাজ্য সীমান্ত সমস্যা এখনও মেটেনি উত্তর পূর্ব ভারতে। চলতি সপ্তাহে বুধবার থেকে ফের সীমান্তবর্তি বিতর্কিত এলাকায় নির্মাণকাজ শুরু করেছে মিজোরাম(Mizoram)।

পাশাপাশি আবার মিজোরামের স্বরাষ্ট্রমন্ত্রী ইতিমধ্যেই রাজ্য সীমান্ত কমিটির মিটিংয়ে জানিয়ে দিয়েছেন, অসমের সঙ্গে সীমান্ত রয়েছে এমন দুই জেলার ডেপুটি কমিশনারকে সীমান্ত এলাকায় মিজোরামের(Mizoram) উন্নয়ন প্রকল্প ফের চালু করা হচ্ছে সেই ব্যাপারে বলা হয়েছে।

কারন অসম সরকারও আন্তঃরাজ্য সীমান্ত এলাকায় তাদের নির্মাণকাজ বন্ধ করেনি।

পাশাপাশি মিজোরামের(Mizoram) স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি দীর্ঘদিন ধরেই এই সীমানা নিয়ে সমস্যা রয়েছে এবং তা সমাধান করা সম্ভব হচ্ছে না।

তাই এখন এই বিষয়ে আলোকপাত করে দ্বিপাক্ষিক রাজনৈতিক বৈঠকের আয়োজন করা দরকার।

প্রসঙ্গত গত ৫ই নভেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে মিজোরাম ও অসমের সীমান্ত সমস্যা মেটাতে পরিস্থিতি শান্ত করার জন্য উপদেশ পাঠানো হয়েছিল।

এরপর ৮ই নভেম্বর মিজোরাম সরকার সীমান্ত লাগোয়া জেলার ডেপুটি কমিশনারদের(Deputy Commissioner) জানিয়ে দিয়েছিল যে আপাতত মিজোরাম সীমান্তে কোনও নির্মাণ কাজ করবে না।

এরপর ক্রমেই ১১ই নভেম্বর ওই দুই জেলার সীমান্ত এলাকায় নির্মাণকাজ আংশিক বন্ধ করে দেওয়া হয়।

মূলত বর্ডার পুলিশ পোস্টের মধ্যে সংযোগকারী রাস্তার মেরামত করা ও সীমান্তবর্তী এলাকায় নতুন ব্রিজ তৈরির উপরেই জোর দিয়েছিল মিজোরাম।

এরপর ১৫ই নভেম্বর(15th November) স্থানীয় একটি সংগঠনের তরফে মিজোরাম সরকারকে প্রস্তাব দেওয়া হয় যে ফের সীমান্ত এলাকায় কাজ শুরু করতে হবে।

As Assam Government did not stop their work at border area so Mizoram Government decided to start their work again.
অসম সরকার

এজন্য ৭২ ঘণ্টা সময়সীমাও ধার্য্য করে দেয় ওই সংগঠন।

পাশাপাশি আইজলের জ্যাক নামের ওই সংগঠনের তরফে দাবি করা হয় যে কেন্দ্রকেও তার আগের নির্দেশ বাতিল করতে হবে।

কারণ অসম তাদের সীমান্তের নির্মাণকাজ বন্ধ করেনি।

এদিকে সামগ্রিক পরিস্থিতি সামাল দিতে সম্প্রতি মিটিং ডেকেছিল মিজোরাম সরকার।

সেই বৈঠকের পর রাজ্যের মুখ্যসচিব রেনু শর্মা(Renu Sharma) জানিয়েছেন যে সীমান্ত সমস্যা মেটানোর জন্য সবরকম চেষ্টা করা হয়েছে।