মালদায় কুসংস্কারের বলি এক।মালদার চাঁচল ১ নং ব্লকের ভগবানপুর গ্রামের বর্মনপাড়ায় বৃহস্পতিবার এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। মৃত ব্যক্তির নাম জয়দেব বর্মন (৬০)। পরিবারের দাবি, তিনি কুসংস্কারের বলি।

পরিবারের সদস্যরা জানান, জয়দেব বর্মন গ্রামের একজন সাধারণ মানুষ ছিলেন। গ্রামে কারোর অসুখ হলেই তাকে দায়ী করা হতো। গ্রামবাসীদের ধারণা ছিল যে তিনি তন্ত্র সাধনা করেন। এই সন্দেহের বলে তাকে একাধিকবার হেনস্থা করা হয়েছে। সম্প্রতি গ্রামবাসীরা শালিশি সভা বসিয়ে জয়দেব বর্মনকে মল মূত্র খাইয়ে মারধর করে। এরপরই তিনি বাড়ির পেছনের গাছে ঝুলন্ত অবস্থায় পাওয়া যান।মৃতের পরিবার পুলিশের কাছে খুনের অভিযোগ দায়ের করেছে। তাদের দাবি, গ্রামবাসীদের কুসংস্কারের কারণেই জয়দেব বর্মনকে হত্যা করা হয়েছে। এই ঘটনায় গ্রামে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়েছে। মৃতের পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছে।

এই ঘটনায় প্রশ্ন উঠেছে বর্তমান যুগেও কিভাবে মধ্যযুগীয় কুসংস্কার এতটা প্রভাবশালী? পুলিশ প্রশাসনের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। গ্রামে কুসংস্কার দূরীকরণের জন্য এবং নিরাপত্তাহীন পরিবেশ থেকে মৃতের পরিবারকে রক্ষা করার জন্য পুলিশ কী পদক্ষেপ নেবে তা দেখার বিষয়।এই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। গ্রামের কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ধৃতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে পুলিশ প্রশাসন।

 

আরো দেখুন:Basirhat:হাড়োয়ায় তৃণমূল সমর্থকের বাড়িতে হামলা অভিযোগ বিজেপির বিরুদ্ধে