মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত মুগ ডালের বরফি। এই রেসিপি (Recipe) বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

মুগ ডাল অর্ধেক কাপ, অর্ধেক কাপ চিনি, এক লিটার দুধ, ঘি পরিমাণমতো, কেশর, পেস্তা বাদাম, আমন্ড।

পদ্ধতি:

মুগ ডাল আগে থেকে জলে ভিজিয়ে রাখতে হবে। ডাল থেকে জল ছেঁকে ফেলে দিয়ে মিক্সিতে পিষে নিন। তবে ডাল যেন খুব বেশি পেষা না হয়। একটা ছোটো বাটিতে অল্প গরম দুধ নিন। তাতে কেশর ভিজিয়ে রাখুন।

গ্যাসে কড়াই চাপিয়ে ঘি দিন। ঘি গরম হলে পিষে রাখা মুগ ডাল দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। হালকা আঁচে মুগ ডাল ঘিয়ের সঙ্গে ভাজাভাজা হলে সুগন্ধ বেরোবে। আঁচ বন্ধ করে মুগ ডালটা আলাদা একটি পাত্রে নামিয়ে রাখতে হবে।

দুধ জ্বাল দিতে বসান। ফুটে উঠলে তাতে চিনি দিয়ে দিন। দুধ ফুটে ফুটে অর্ধেক হয়ে এলে তাতে আগে থেকে দুধে ভিজিয়ে রাখা কেশর দিয়ে দিতে হবে। খানিকক্ষণ নাড়াচাড়া করার পর ঘিয়ে ভেজে রাখা মুগ ডাল দুধে ঢেলে দিন। সমানে নাড়াচাড়া করতে থাকুন। খেয়াল রাখবেন যেন পাত্রের তলায় লেগে না যায়। দুধের সঙ্গে ডাল ভালো করে মিশে একেবারে ঘন হয়ে এলে আঁচ নিভিয়ে দিন।

একটি ট্রে-তে ঘি মাখিয়ে, তাতে ডালের মিশ্রণটি ঢেলে সমানভাবে ছড়িয়ে দিন। উপর থেকে পেস্তা ও আমন্ড কুচি ছড়িয়ে দিতে হবে। ঠান্ডা হলে বরফির আকারে কেটে পরিবেশন করুন।

আরও পড়ুন: Rubel-Seweta: আবিরের প্রশ্ন শুনে লজ্জায় লাল শ্বেতা ও রুবেল

Image source-Google

By Torsha