সাদার বদলে হলুদ ও গোলাপি ফুলকপি!কোনও রং প্রয়োগ করে নয়, শংকরায়ন পদ্ধতিতে রং-বেরঙের এই ফুলকপি চাষ নজর কেড়েছে সকলের। বেকারদের রোজগারের দিশা দেখাচ্ছেন কোলাঘাটের প্রমথ মাজী!কিভাবে এমন অভিনবত্বের ভাবনা এলো তার মাথায়?

প্রথাগত চাষ বাদ দিয়ে নতুনত্ব চাষ করার প্রবণতা দীর্ঘদিন ধরেই রয়েছে পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট ব্লকের অন্তর্গত বৃন্দাবনচক গ্রামের প্রমথ মাজির। সেই ২০১৩ সাল থেকে প্রমথ মাজি সবুজ ফুলকপি অর্থাত্‍ ব্রকোলি চাষ করে আসছেন। কখনও তিনি ক্যাপসিকাম কখনওবা বিভিন্ন রকম বিদেশি সবজিও চাষ করেছেন। তবে গত বছর থেকে পরীক্ষামূলকভাবে রঙিন ফুলকপি চাষ করতে শুরু করেছেন তিনি। এবছর প্রায় ২ বিঘে জমি জুড়ে কয়েক হাজার রঙিন ফুলকপি চাষ করেছেন প্রমথ মাজি। এর পাশাপাশি তিনি ব্রকোলিও চাষ করেছেন।

অভিনব চাষের নেশা থেকে তিনি এই বছর পরীক্ষামূলকভাবে রংবেরঙের ফুলকপি চাষ করার কাজ শুরু করেছেন। এক হাজার ফুলকপি চারা তিনি এই বছর চাষ করেছেন বিভিন্ন রঙের। অভিনব এবং অন্য ধরনের চাষ করার ক্ষেত্রে প্রথমদিকে প্রমথনাথ বাবুর কিছুটা ভয় সংশয় হলেও বর্তমানে ভালো ফলন পাওয়া গিয়েছে বলে দাবি করেছেন তিনি এবং এর বাজার মূল্য বেশ ভালো পাওয়া যাচ্ছে বলেও জানা যাচ্ছে তার থেকেই।

তিনি আরো জানান,- আগামী বছর আরও বৃহৎ আকারে চাষ করবেন এই রঙিন ফুলকপি। প্রতি ডেসিমেলে ১৫০ এর মত চারা লাগে এবং লাগানোর ৭০ থেকে ৭৫ দিনের মাথায় ফলন পেতে শুরু করেন কৃষক। সব মিলিয়ে সাধারন ফুলকপির থেকে বেশি লাভ দায়ক এই রঙিন ফুলকপি, এমন টাই দাবী কৃষক বন্ধু প্রমথ বাবুর।

 

আরো দেখুন:North 24 Parganas:ভরা শীতের অকাল বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত ফসল! লোকসানের সম্মুখীন হওয়ায় চিন্তার ভাঁজ উত্তর ২৪ পরগনার চাষীদের কপালে!