মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত গুড়ের ফিরনি। এই রেসিপি (Recipe) বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

এক কাপ গোবিন্দভোগ চাল, এক লিটার দুধ, আধ কাপ নলেন গুড়, খোয়া ক্ষীর,

কাজুবাদাম, আমন্ড, পেস্তা বাদাম, গুঁড়ো দুধ, এলাচ গুঁড়ো, চিনি ও ঘি পরিমাণমতো।

পদ্ধতি:

চাল ভালো ভাবে ধুয়ে জলে ভিজিয়ে রাখুন দুই ঘণ্টা। তারপর ভেজানো চাল পিষে নিন। একেবারে মিহি করে বাটার প্রয়োজন নেই। কড়াইতে ঘি গরম করে কাজুবাদাম ও আমন্ড ভেজে তুলে রাখুন।

দুধ জ্বাল দিতে বসান। দুধ হালকা গরম হলে একটা বাটিতে খানিকটা তুলে নিন। তার মধ্যে গুড় ও চিনি ভালো ভাবে মিশিয়ে রাখুন। দুধ ফুটতে শুরু করলে তার মধ্যে দিয়ে দিন গুঁড়ো দুধ।

ঘন ঘন হাতা দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। ফুটে ফুটে দুধ একেবারে ঘন হয়ে এলে এর মধ্যে দিয়ে দিন পিষে রাখা চাল। ক্রমাগত নাড়তে থাকবেন, নাহলে পাত্রের তলায় লেগে যেতে পারে।

এ বার এর মধ্যে ঢেলে দিন দুধ-গুড়ের মিশ্রণটা। ভাল করে মিশে যাওয়া পর্যন্ত সমানে নেড়ে যেতে হবে। একটু ঘন হয়ে এলে এতে খোয়া ক্ষীর মিশিয়ে নিন। তারপর এলাচ গুঁড়ো দিয়ে দিতে পারেন।

নামানোর আগে ভেজে রাখা বাদামগুলো দিয়ে দিন। ফিরনি ঠান্ডা হলে ছোটো ছোটো মাটির খুরিতে ঢেলে নিন। উপর থেকে পেস্তা বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।

আরো পড়ুন: Barnini Chakraborty: অভিনয় জগতে আসতে কম স্ট্রাগল করতে হয়নি, সেই গল্প শোনালেন বর্ণিনী চক্রবর্তী

Image source-Google

By Torsha