অনলাইন পেমেন্টেও এবার জোরদার প্রতিযোগিতা!Google Pay,PhonePe কে টক্কর দিতে আসছে Tata Pay! হ্যাঁ ঠিকই শুনেছেন PI পেমেন্টের জগতে পদার্পণ করতে চলেছে Tata Group।

ভারতীয়দের মধ্যে এখন আর্থিক লেনদেনের ক্ষেত্রে ব্যাপক বাড়ছে UPI-এর ব্যবহার। যে কারণে ভারতের মতো বড় বাজার ধরার জন্য বিভিন্ন সংস্থা তাদের চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যেই ভারতে বিভিন্ন ইউপিআই অ্যাপ সংস্থা লাইসেন্স পেয়ে নিজেদের বিস্তার শুরু করেছে। ভারতে যে সকল ইউপিআই সংস্থা ব্যবসা চালাচ্ছে তাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো PhonePe। এরপরেই রয়েছে অন্যান্য সব সংস্থা। তবে এবার জনপ্রিয় এইসব সংস্থার ঘুম উড়িয়ে ইউপিআই মার্কেটে মেগা এন্ট্রি নিলো টাটা।

ভারতীয়দের কাছে টাটা গোষ্ঠী অত্যন্ত জনপ্রিয়। লবণ থেকে শুরু করে টাটাদের বিভিন্ন সামগ্রী ভারতীয়দের ঘরে ঘরে লক্ষ্য করা যায়। যে কারণে এমন জনপ্রিয় একটি সংস্থার তরফ থেকে ইউপিআই জগতে মেগা এন্ট্রি অন্যান্য সংস্থাগুলির সামনে ব্যাপক প্রতিদ্বন্দ্বিতা তৈরি করবে বলেই আশা করা হচ্ছে। এছাড়াও দেশীয় সংস্থা হওয়ার ফলে অনেক বেশি অ্যাডভান্টেজ পাবে তারা বলেও আশা করা হচ্ছে।

টাটাদের এর আগেও এই ধরনের একটি পেমেন্ট অ্যাপ রয়েছে, তবে সেই অ্যাপের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট করা গেলেও তা হয়ে থাকে আইসিআইসিআই ব্যাংকের অংশীদারিত্বে। কিন্তু জানা যাচ্ছে, এবার বছরের শুরুতেই টাটারা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে পেমেন্ট অ্যাপ চালু করার জন্য অনুমোদন পেয়ে গিয়েছে। এর ফলে আর আইসিআইসিআই ব্যাংকের অংশীদারিত্বের প্রয়োজন হবে না।

২০২২ সালে টাটাদের তরফ থেকে প্রথম পেমেন্ট অ্যাপ চালু করা হয়, যেটি চালু হয়েছিল আইসিআইসিআই ব্যাংকের অংশীদারিত্বে। তবে এর আগে ২০১৮ সালে পেমেন্ট অ্যাপ চালু করার জন্য লাইসেন্সের আবেদন করেছিল। তবে বিভিন্ন কারণে সেই আবেদনের পরিপ্রেক্ষিতে অনুমোদন পাওয়া যায়নি। এবার অনুমোদন পাওয়ার পর খুব তাড়াতাড়ি Tata Pay পেমেন্ট অ্যাপ চালু হবে বলে জানা যাচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এই অনুমোদন পাওয়া গিয়েছে ২০২৪ সালের ১ জানুয়ারি।

টাটা গোষ্ঠী রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এমন অনুমোদন পাওয়ার পাশাপাশি তাদের তরফ থেকে নতুন প্রযুক্তি আনা হচ্ছে বলেও জানা গিয়েছে। যে নতুন প্রযুক্তির মাধ্যমে গ্রাহকরা খুব সহজেই লেনদেন করতে পারবেন। এর পাশাপাশি এটাও জানিয়ে রাখা দরকার, আর্থিক লেনদেনের ক্ষেত্রে টাটা গোষ্ঠীর এটি প্রথম কোন ব্যবসা নয়। এর আগেও তাদের ব্যবসা রয়েছে আর সেটি হল দেশের গ্রামাঞ্চলগুলিতে থাকা হোয়াইট লেভেল এটিএম, যার পোশাকি নাম ইন্ডিক্যাশ।

 

 

আরো দেখুন:Kalighat Temple:নতুন বছরে কালীঘাটে ঘটবে আমূল পরিবর্তন!স্বর্ণমন্দিরের ধাঁচে এবার ৫০ কিলো খাঁটি সোনায় মুড়ছে কালীঘাট মন্দিরের চূড়া