যে কোনো সরকারি কাজ হোক বা বেসরকারি আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। আর এবার এই আধার কার্ড নিয়েই প্রকাশ্যে এল বড় খবর, যা শুনে চোখ কপালে উঠে যাবে আপনার। সম্প্রতি আধার কার্ডের জন্য দেশে একটি নতুন ব্যবস্থা চালু হতে চলেছে। ঠিক পাসপোর্ট ভেরিফিকেশনের মতো। আর এবার ঠিক একই ভাবে, আধার কার্ড যাচাইয়ের জন্যেও দীর্ঘ অপেক্ষা করতে হতে পারে আপনাকে। হ্যাঁ, নতুন বছর থেকে এসডিএম স্তরের আধিকারিকদের কাছ থেকে অনুমতি পেলে তবেই আধার কার্ডের ভেরিফিকেশন বিবেচনা করা হবে।

উল্লেখ্য, বর্তমানে যাচাইকরণটি UIDAI দ্বারা করা হয়। L জানা গিয়েছে, নতুন এই প্রক্রিয়াটি শুধুমাত্র ১৮ বছরের উপরের বয়সীদের জন্য প্রযোজ্য হবে।ইতিমধ্যেই উত্তর প্রদেশে এই নতুন প্রক্রিয়া চালু করা হয়েছে। জানা গিয়েছে, আধার কার্ড তৈরির নতুন ব্যবস্থা চালু হওয়ার পরে, নতুন আধার ইস্যু করতে ৬ মাস অর্থাৎ প্রায় ১৮০ দিন সময় লাগতে পারে। যখন কোনও ব্যক্তি আধার কার্ডের জন্য আবেদন করবেন, তার পরে UIDAI ডেটা চেক করে পোর্টালে প্রাপ্ত আবেদনগুলি এসডিএম দ্বারা যাচাই করা হবে। যাচাই-বাছাইয়ে কাগজপত্র বা তথ্য ভুল বা সন্দেহজনক প্রমাণিত হলে তৎক্ষণাৎ আবেদন বাতিল করা হবে।

এই প্রক্রিয়া বাস্তবায়নের পিছনে মূল উদ্দেশ্য হল দেশে আধার কার্ড থেকে জালিয়াতি রোধ করা। অনেকে ভুয়ো আধার কার্ড তৈরি করেন এবং সহজেই তাদের পরিচয় লুকিয়ে রাখেন। তাই আধার কার্ড ইস্যু করার নিয়ম আরও কঠোর করছে সরকার। তাই আপনি যদি আধার কার্ডে কোনও আপডেট করতে চান, তাহলে এখন থেকে পূর্ববর্তী প্রক্রিয়াটিই অনুসরণ করতে হবে। তবে, একবার আধার কার্ড তৈরি হয়ে গেলে এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না।

 

 

 

আরো দেখুন:Jhunku Mondal:গোবর্ধন প্লেয়িং গ্রাউন্ড তথা ওয়ার্ড অফিসের সন্নিকটে অষ্টম পর্যায়ের দুয়ারে সরকার শিবির