জানেন একটি TeT পরীক্ষায় কত আয় হয় পশ্চিমবঙ্গ সরকারের?কত টাকা বাড়িতে নিয়ে যান সরকার?তাহলে কি বেকারদের টাকাতেই ফুলে ফেঁপে উঠছে পর্ষদ?টাকার পরিমাণ মাথা ঘুরিয়ে দেবে আপনার!

সম্প্রতি শেষ হলো টেট পরীক্ষা।প্রতি বছরের মতন এ বছরও কয়েক লক্ষ যুবক-যুবতী শিক্ষকতা করার আশায় চাকরির পরীক্ষায় বসেছিলেন। এদিকে আপনি কি জানেন যে পরীক্ষার আয়োজন করে কয়েক কোটি টাকা ঘরে তুলছে পশ্চিমবঙ্গ সরকার?

শুধুমাত্র টেট পরীক্ষার আয়োজন করেই প্রত্যেক বছর কয়েক কোটি টাকা উপার্জন করছে পর্ষদ। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে তাহলে কি বেকারদের টাকাতেই ফুলে ফেঁপে উঠছে পর্ষদ? বিগত কয়েক বছর ধরে টেট পরীক্ষা হয়ে গেলেও চাকরি কিন্তু একজনও পায়নি। ২০১৪ সাল হোক বা ২০১৭, ২০২২ সাল, একজনও কেউ চাকরি পাননি। এদিকে রবিবার অর্থাত্‍ ২৪ ডিসেম্বর টেট পরীক্ষা হয়ে গেল যদিও সকলের একটাই প্রশ্ন চাকরি কি আর হবে?

বিগত বেশ কিছুদিন ধরে চাকরির দাবিতে বিক্ষোভ দেখিয়ে চলেছেন টেট প্রার্থীরা।এই মাঝে এবারের পরীক্ষার পর এই প্রশ্ন আবারো এক বাজারে নতুন করে চাগার দিয়েছে। আপনি শুনলে অবাক হবেন, বিগত ২০২২ সালে টেট পরীক্ষা বাবদ পর্ষদের কোষাগারে জমা পড়েছে ১০ কোটি ৩৫ লক্ষ টাকা।

এদিকে পর্ষদের ওয়েবসাইট ঘাঁটাঘাঁটি করে জানা গিয়েছে, চলতি বছর অর্থাত্‍ ২০২৩ এ টেট পরীক্ষার ফর্মের দাম ছিল ৫০০ টাকা। পরীক্ষার্থী ছিলেন ৩ লক্ষ ৯ হাজার। ২০২৩ সালে টেটর ফর্মের বাবদ ১৫ কোটি ৪৫ লক্ষ টাকা জমা পড়েছে পর্ষদে। যদিও এর মধ্যে এসসি, এসটি পরীক্ষার্থীরাও রয়েছেন। তাঁদের ফি সাধারণ পরীক্ষার্থীদের থেকে কম দিতে হয়েছে।

 

 

আরো দেখুন:এবার আধার ভেরিফিকেশনেও লাগবে ৬ মাস!যাচাই-বাছাইয়ে তথ্য ভুল প্রমাণিত হলেই বাতিল হবে আবেদন!নতুন বছরে নয়া নিয়ম জারি UIDAI-র!