বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই এবার স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন ফুলকপির কালিয়া।

এটি এমন একটি রেসিপি (Recipe) যা সহজে বানানো সম্ভব এবং একইসাথে মুখোরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

একটা বড় মাপের ফুলকপি, ৫-৬টা মাঝারি সাইজের আলু, ২টো তেজপাতা, গোটা শুকনো লঙ্কা,

দারুচিনি, এলাচ ও লবঙ্গ, আদা বাটা, কাঁচালঙ্কা বাটা, টমেটো বাটা, ১ চা চামচ জিরা গুঁড়ো,

১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ ও চিনি, কাজুবাদাম বাটা,

২ টেবিল চামচ ফেটানো টক দই, গরম মশলা গুঁড়ো, ১/২ চা চামচ ঘি, রান্নার জন্য সর্ষে তেল।

পদ্ধতি

ফুলকপি মাঝারি মাপের কেটে জলে ধুয়ে নিন। আলুর খোসা ছাড়িয়ে ডুমো ডুমো করে কেটে জলে ধুয়ে রাখুন। কড়াইতে বেশ খানিকটা জল নিয়ে গ্যাসে বসান। জল ফুটে উঠলে তাতে এক চামচ নুন মিশিয়ে দিন। তারপর জলের মধ্যে ফুলকপি দিয়ে আঁচ বাড়িয়ে মিনিট দুয়েক ফুটিয়ে নিন। এতে ফুলকপির মধ্যে কোনও পোকা থাকলে তা মরে যাবে। তারপর জল থেকে ছেঁকে তুলে নিন ফুলকপির টুকরোগুলো।

কড়াইতে সর্ষে তেল গরম করে প্রথমে আলু ভেজে তুলে নিন। তারপর ফুলকপি লালচে করে ভেজে তুলে নিন। ওই কড়াইতেই আরও একটু তেল দিয়ে তেজপাতা, শুকনো লঙ্কা, দারুচিনি, এলাচ ও লবঙ্গ ফোড়ন দিন। খানিকক্ষণ ফোড়নটাকে ভেজে নিন। সুগন্ধ বেরোলে তাতে হাফ কাপ জল দিয়ে দিন, নাহলে ফোড়ন পুড়ে যাবে।

এর পর আদা বাটা, কাঁচালঙ্কা বাটা, জিরা গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, টমেটো বাটা দিয়ে দিন। মিডিয়াম আঁচে মিনিট পাঁচেক মশলাটা ভালো করে কষিয়ে নিন। জল শুকিয়ে মশলা থেকে তেল ছেড়ে এলে কাজুবাদাম বাটা, টক দই দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন।

এবার ভেজে রাখা আলু ফুলকপি দিয়ে দিন কড়াইতে। অল্প জল দিয়ে মশলার সঙ্গে কষিয়ে নিন ভালো ভাবে। ঢাকা দিয়ে মিডিয়াম আঁচে মিনিট পাঁচেক সময় নিয়ে কষান। মাঝেমাঝে ঢাকনা খুলে নাড়াচাড়া করে দেবেন। আলু ফুলকপি কষানো হয়ে গেলে দুই কাপ গরম জল দিয়ে দিন। এর সঙ্গে এক চামচ চিনি ও নুন দিয়ে দেবেন। ঝোল ফুটে উঠলে আরও কিছুক্ষণ ঢাকা দিয়ে রান্না করুন। তারপর ঢাকনা খুলে ঘি আর গরম মশলা গুঁড়ো মিশিয়ে একটু ফুটিয়ে নিলেই তৈরি ফুলকপির কালিয়া।

আরো পড়ুন: Recipe: স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন বাঁধাকপির ভর্তা

Image source-Google

By Torsha