দেশের সবচেয়ে নিরাপদ শহর কলকাতা,প্রকাশ্যে এনসিআরবি চাঞ্চল্যকর রিপোর্ট!কি বলছে তথ্য?চমকে দেওয়ার মতো রিপোর্ট ফাঁস!

আবারও বাজিমাত করল কলকাতা। এককথায় কলকাতা ছিনিয়ে নিয়েছে অন্যতম নিরাপদ শহরের তকমা। আবারও দেশের সবচেয়ে নিরাপদ শহর হিসেবে উঠে এল ‘সিটি অফ জয়’ কলকাতার নাম। ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথা এনসিআরবি রিপোর্টে এই তথ্য দেওয়া হয়েছে।এরই সঙ্গে, কলকাতাকে টানা তৃতীয় বছরের জন্য সবচেয়ে নিরাপদ শহর হিসাবে ঘোষণা করা হয়েছে, যেখানে প্রতি লক্ষ জনসংখ্যার জন্য সর্বনিম্ন অপরাধের রেকর্ড করা হয়েছে।

এনসিআরবি রিপোর্ট অনুসারে, ২০২২ সালে কলকাতা শহরে প্রতি লক্ষ জনসংখ্যায় বিচারযোগ্য অপরাধের সংখ্যা হল ৮৬.৫। এর পরেই রয়েছে পুনেতে অপরাধের সংখ্যা ২৮০.৭ এবং হায়দরাবাদে অপরাধের সংখ্যা ২৯৯.২।

এনসিআরবি রিপোর্টে আরও উল্লেখ আছে, ২০২১-এ কলকাতা শহরে বিচারযোগ্য অপরাধের সংখ্যা ছিল প্রতি লক্ষ জনসংখ্যায় ১০৩.৪। ২০২২-এ সেটি কমে হয়েছে ৮৬.৫। ২০২০ সালে এই সংখ্যা ছিল ১২৯.৫।

২০ লক্ষেরও বেশি জনসংখ্যা রয়েছে দেশের এমন ১৯টি শহরের বিচারযোগ্য অপরাধের সংখ্যা তুলনা করে এই র‍্যাঙ্কিং তৈরি করা হয়েছে।

মেয়েদের বিরুদ্ধে অপরাধের সংখ্যা অবশ্য কলকাতায় বেড়েছে। ২০২১-এ যে সংখ্যা ছিল ১৭৮৩, ২০২২-এ তা বেড়ে হয়েছে ১৮৯০। মেয়েদের বিরুদ্ধে অপরাধের হার কলকাতায় প্রতি লক্ষ জনসংখ্যায় ২৭.১। এই ক্ষেত্রে কলকাতা রয়েছে তৃতীয় স্থানে। প্রথম স্থানে রয়েছে কোয়েম্বত্তুর ১২.৯ এবং দ্বিতীয় স্থানে রয়েছে চেন্নাই ১৭.১।

হিংসাত্মক অপরাধের সংখ্যা এ বার আরও কমেছে পূর্ব ভারতের এই মহানগরীতে। ২০২১-এ কলকাতায় খুনের ঘটনা ঘটেছিল ৪৫টি। ২০২২-এ তা কমে দাঁড়ায় ৩৪। এনসিআরবি রিপোর্ট অনুসারে, কলকাতায় ২০২২-এ ধর্ষণের ১১টি ঘটনা ঘটেছিল। ২০২১-এও সংখ্যাটি একই ছিল।

 

আরো দেখুন:এবার সপ্তম শ্রেণি পাশেই মিলবে সরকারি চাকরি! তাও আবার হাইকোর্টে! কিভাবে আবেদন করবেন?জেনে নিন!